thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

অবৈধদের তাড়াতে ব্যাংক হিসাবে নজর যুক্তরাজ্যের

২০১৭ সেপ্টেম্বর ২৩ ১০:০৮:৫০
অবৈধদের তাড়াতে ব্যাংক হিসাবে নজর যুক্তরাজ্যের

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাজ্যে অবৈধ অভিবাসীদের দেশ থেকে তাড়ানোর লক্ষ্যে ব্যাংক হিসাব বন্ধ বা স্থগিত করা হবে। আগামী জানুয়ারি থেকে সাত কোটি ব্যাংক হিসাব খতিয়ে দেখবে দেশটি। খবর- দ্য গার্ডিয়ানের।

খবরে বলা হয়েছে, তিন মাস অন্তর এসব ব্যাংক হিসাবধারীর অভিবাসন তথ্য যাচাই করবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। অবৈধ অভিবাসীদের ব্যাংক হিসাব বন্ধ বা স্থগিত করা হবে।

এই প্রক্রিয়ায় প্রথম বছরেই ছয় হাজার অবৈধ অভিবাসীকে ধরতে পারবে বলে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ধারণা করছে।

কর্মকর্তারা বলছেন, ব্যাংক হিসাব স্থগিত করা হলে ওই অ্যাকাউন্টধারীদের অর্থ বাঁচাতে স্বেচ্ছায় যুক্তরাজ্য ছাড়ার কথা ভাববেন।

এই সিদ্ধান্তে উদ্বেগ জানিয়ে অভিবাসীদের কল্যাণে কাজ করা সংগঠনগুলো বলছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাম্প্রতিক রেকর্ড এই ব্যবস্থা ত্রুটিপূর্ণভাবে বাস্তবায়নের ইঙ্গিত দেয় না এবং এতে ভুলের কারণে বৈধ অভিবাসীরাও হয়রানির মুখে পড়বেন।

এ বিষয়ে জয়েন্ট কাউন্সিল ফর দ্য ওয়েলফেয়ার অব ইমিগ্রেন্টসের প্রধান নির্বাহী সাতবীর সিং বলেন, “ইমিগ্রেশন স্ট্যাটাস খুব জটিল বিষয় এবং হোম অফিস ধারাবাহিকভাবে ভুল তথ্য ও নির্দেশনা দিয়ে আসছে। নতুন এই পরীক্ষা চালু হলে অভিবাসী ও সংখ্যালঘু নৃগোষ্ঠীর সদস্য যাদের এখানে থাকার সব অধিকার রয়েছে, তারা ক্ষতিগ্রস্ত হবে।”

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর