thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

চালের দাম পাইকারিতে কমলেও কমেনি খুচরা বাজারে

২০১৭ সেপ্টেম্বর ২৩ ১৯:০১:২৬
চালের দাম পাইকারিতে কমলেও কমেনি খুচরা বাজারে

দ্য রিপোর্ট প্রতিবেদক : পাইকারি বাজারে প্রায় সব ধরনের চালের দাম কমেছে কেজিতে ৩ থেকে ৫ টাকা। কিন্তু কমেনি খুচরা বাজারে। আগের দামেই সরু চাল বিক্রি হচ্ছে খুচরা বাজারে। তবে দু-একদিনে খুচরা বাজারে চালের দাম কমতে পারে বলে আশা করছে ক্রেতারা।

শনিবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর কয়েকটি পাইকারি ও খুচরা বাজারে ঘুরে দেখা গেছে, গত ৩-৪ দিনে পাইকারি বাজারে প্রতি কেজি মোটা ও সরু চালের দাম কমেছে ৩ থেকে ৫ টাকা। কিন্তু পাইকারি বাজারে দাম কম দেখা গেলেও খুচরা বাজারে দাম কমার প্রভাব দেখা যায় নি।

বর্তমানে খুচরা বাজারে মোটা স্বর্ণা ও পারিজা চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫১ থেকে ৫২ টাকা দরে।এছাড়া মিনিকেট কেজি প্রতি বিক্রি হচ্ছে ৬২ টাকা দরে, মিনিকেট ৬০ টাকা, বিআর-২৮ ৫৮ টাকা, উন্নত মানের নাজিরশাইল ৭০ টাকা, নাজিরশাইল (নরমাল) ৬০, হাস্কি ৫৬, পাইজাম চাল ৫৫ টাকা, বাসমতি ৬৮ টাকা, কাটারিভোগ ৭৬ টাকা এবং পোলাও চাল ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে পাইকারি বাজারে গত সপ্তাহের চেয়ে কেজিতে তিন থেকে চার টাকা কমে মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৫৭-৫৯ টাকায়। একইভাবে নাজিরশাইল ৬৪-৬৬ টাকা, আটাশ ৫২-৫৩ টাকা, ঊনত্রিশ ৫০-৫২ টাকা ও স্বর্ণা ৪৫-৪৬ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে মোটা চালের (হাইব্রিড) সরবারহ কম। এ চাল বিক্রি হচ্ছে ৪২-৪৩ টাকায়।

চালের দাম কমার বিষয়ে পাইকারি ও খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বিভিন্ন মিলে সরকার অভিযান চালানো অব্যাহত রাখায় গত কয়েক দিনে বস্তাপ্রতি চালের দাম ১০০ থেকে ১৫০ টাকা করে কমেছে।অভিযান চলতে থাকলে দাম আরো কমবে।

এদিকে ক্রেতারা চালের দাম নিয়ে অনেকটাই ক্ষুব্ধ। তারা জানান, চালের বাজারে দীর্ঘদিনের অস্থিরতায় সাধারণ মানুষকে বাড়তি খরচের ভোগান্তি পোহাতে হচ্ছে। তাই ক্রেতারা এখন আর ব্যবসায়ীদের কথায় ভরসা রাখতে পারছে না। কারণ ব্যবসায়ীরা নানা অজুহাতে কয়েকদিন দফায় দফায় চালের দাম বাড়ায়। চালের দাম যে হারে বেড়েছে, সে হারে কমছে না। ব্যবসায়ীরা

উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর সচিবালয়ে মিল মালিক, আমদানিকারক ও আড়তদারদের সঙ্গে বৈঠক করেন খাদ্য, কৃষি ও বাণিজ্যমন্ত্রী। এই বৈঠকের পর থেকেই বাজারে চালের দাম কমতে শুরু করে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/সেপ্টেম্বর ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর