thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

রোহিঙ্গা শরণার্থী আসার সংখ্যা কমেছে : জাতিসংঘ

২০১৭ সেপ্টেম্বর ২৪ ১৯:৫৫:৫৮
রোহিঙ্গা শরণার্থী আসার সংখ্যা কমেছে : জাতিসংঘ

দ্য রিপোর্ট ডেস্ক : মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার কারণে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের সংখ্যা গত কয়েকদিনে লক্ষণীয় রকমে কমে গেছে বলে জানিয়েছে জাতিসংঘের সংস্থাগুলো।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আই ও এমের একজন মুখপাত্র বলেছেন, ‘মিয়ানমার ছেড়ে রোহিঙ্গাদের পালিয়ে আসা যে একেবারেই বন্ধ হয়ে গেছে এমন কথা বলার সময় এখনো আসে নি।’ তবে তিনি জানিয়েছেন, সীমান্ত এলাকার কাছে মাঠ পর্যায়ে তাদের যে দলগুলো কাজ করছে, তারা পালিয়ে আসা লোকের সংখ্যা নিশ্চিতভাবেই কমেছে বলে খবর দিচ্ছে।

বাংলাদেশের কোস্টগার্ডদের পক্ষ থেকে গণমাধ্যমকর্মীদের জানানো হয়েছে, গত কয়েকদিনে তারা নদী পার হয়ে কোনো নৌকা আসতে দেখেন নি।

রবিবার (২৪ সেপ্টেম্বর) প্রকাশ করা 'ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ'-এর এক বিজ্ঞপ্তিতেও বলা হয় গত দু দিনে সীমান্ত পার হয়ে আসা লোকের সংখ্যা কমেছে বলে খবর পাওয়া গেছে। এতে বলা হয়, অল্প সংখ্যক লোক এই সময়ে কক্সবাজারে এসেছে বলে লক্ষ্য করা গেছে।

গত ২৫ আগস্টের সহিংসতার পর বাংলাদেশে আগত মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা বর্তমানে প্রায় ৪ লক্ষ ৩০ হাজার।

মিয়ানমারে কর্মরত ত্রাণ সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির প্রধান এবং সাবেক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যা্ন্ড মন্তব্য করেছেন, যে সব দেশ বর্মী সেনাবাহিনীকে সমর্থন দেয় তাদের উচিত রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা বন্ধের জন্য তাদের প্রভাবকে কাজে লাগানো।

তিনি বলেছেন, ‘এ সমর্থনকে মানবাধিকার লংঘনের কাজে ব্যবহার করা চলে না।’

মিয়ানমারে রোহিঙ্গাদের গ্রামগুলো যেভাবে ধ্বংস করা হয়েছে তাতে সেখানে 'জাতিগত শুদ্ধি অভিযান' চলছে বলে অভিযোগও উঠেছে।

(দ্য রিপোর্ট/জেডটি/সেপ্টেম্বর ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর