thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

রাখাইনে নতুন গণকবরে ১৭ লাশের সন্ধান- দাবি মিয়ানমারের

২০১৭ সেপ্টেম্বর ২৬ ১২:১০:৪০
রাখাইনে নতুন গণকবরে ১৭ লাশের সন্ধান- দাবি মিয়ানমারের

দ্য রিপোর্ট ডেস্ক : এবার আরেকটি নতুন গণকবরের সন্ধান পেয়েছে বলে দাবি করেছে মিয়ানমার সরকার। নতুন এ গণকবরে আরও ১৭ হিন্দু রোহিঙ্গার মরদেহ পাওয়ার গেছে। খবর- ভারতীয় সংবাদমাধ্যম দ্য সেন টাইমসের।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য সেন টাইমস-এর এক খবরে সরকারি সূত্রের বরাতে নতুন করে পাওয়া গণকবরের কথা জানানো হয়েছে।

মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর তথাকথিত ক্লিয়ারেন্স অপারেশনের মুখে প্রায় ৪ লাখ ৩০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ এই সামরিক অভিযানকে জাতিগত নিধন হিসেবে আখ্যায়িত করেছে। পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে হিন্দু ধর্মাবলম্বীরাও রয়েছেন।

রবিবার ২৮ মরদেহের সন্ধান পাওয়ার পর নতুন করে পাওয়া গণকবরের ব্যাপারে একজন হিন্দু রোহিঙ্গা নেতা বলেন, সেখানে পাওয়া মরদেহগুলোর ৩০ থেকে ৫০ বছর বয়সী মানুষের। কতৃপক্ষ জানিয়েছে, ওই হিন্দু রোহিঙ্গা নেতা মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে যুক্ত হয়ে গণকবর অনুসন্ধানের কাজে নিয়োজিত রয়েছেন ।

মরদেহগুলোরও ছবি প্রকাশ করেছে মিয়ানমার। তবে স্বাধীনভাবে ছবিগুলো পর্যালোচনা করা সম্ভব হয়নি।

গণকবরের সন্ধান পাওয়া এলাকার হিন্দু রোহিঙ্গা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে একটি তালিকা দিয়েছে। সেই তালিকা অনুসারে দুটি গ্রামের ১০২ জনকে হত্যার আশঙ্কা করা হচ্ছে। সোমবার মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং-র অফিসিয়াল ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, গণকবরের সন্ধান পাওয়ার পর নতুন করে মরদেহ অনুসন্ধান করা হচ্ছে। মঙ্গলবার নতুন করে ১৭ মরদেহের সন্ধানের খবর জানা গেল।

ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে আরকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ)। তাদের দাবি, তারা বেসামরিকদের ওপর কোনও হামলা চালায় না এবং কোনও হিন্দুকেও হত্যাও করেনি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া একটি অডিওবার্তায় ওই মুখপাত্র দাবি করেন, বৌদ্ধ উগ্রবাদীরা হিন্দু-মুসলিম বিভেদ তৈরি করতে চাইছে। এজন্য তারা এআরএসএ সদস্যদের ওপর দোষ চাপাচ্ছে। তিনি বলেন, এআরএসএ অঙ্গীকারবদ্ধ যে কোনও অবস্থাতেই আমরা বেসামরিক ও সাধারণ মানুষদের লক্ষ্য করবো না।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টম্বর ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর