thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ড্রিবলিং :  মেসিকে পিছনে ফেললেন নেইমার

২০১৭ অক্টোবর ০৪ ১৭:৩৮:২৮
ড্রিবলিং :  মেসিকে পিছনে ফেললেন নেইমার

দ্য রিপোর্ট ডেস্ক : প্রতিপক্ষে খেলোয়াড়দের কাটিয়ে বল নিজ নিয়ন্ত্রণে রাখার (ড্রিবলিং) ক্ষেত্রে চলতি ক্লাব ফুটবল মৌসুমে লিওনেল মেসিকে পিছনে ফেলেছেন নেইমার দ্য জুনিয়র।

বার্সেলোনা ছেড়ে এই মৌসুমে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দেওয়া নেইমার এ পর্যন্ত ৭২ বার ড্রিবলিং-এরর চেষ্টা করে ৪৬ বার সফল হয়েছেন। তার সফলতার হার শতকরা ৬৪ ভাগ।

অন্যদিকে, বার্সার জার্সিতে মেসি ৬৮ বার ড্রিবলিং টেষ্টায় ৪২ বার সফল হয়েছেন। সফলতার হারে নেইমারের চেয়ে তিনি মাত্র ২ শতাংশ পিছিয়ে, মানে শতকরা ৬২ ভাগ।

তবে এখন পর্যন্দ চলতি মৌসুমে ড্রিবলিং-য়ে সফলতার ক্ষেত্রে নেইমার-মেসিকে পিছনে ফেলেছেন লিঁওর ফরাসি অ্যাটাকিং মিডফিল্ডার নাবিল ফেকির। ৫০ বার চেষ্টা করে ৩৫ বারই সফল তিনি। নাবিলের সফলতার হার শতকরা ৭০ ভাগ।

ছোটখাটো উচ্চতার মেসির ক্ষেত্রে ড্রিবলিংয়ে পারদর্শিতার জন্য তার ‘লো সেন্টার অব গ্র্যাভিটি’র বিষয়টি উল্লেখ করা হয়ে থাকে। অন্যদিকে, জাপানি স্নায়ুবিজ্ঞানীদের মতে, ড্রিবলিং-এর সময় বিমানের ‘স্বয়ংক্রিয় পাইলট’দের মতোই নেইমারের মাথা কাজ করে।

তবে ড্রিবলিংয়ে পিছনে ফেললেও এখন পর্যন্ত গোলের সংখ্যায়ে মেসিকে টপকাতে পারেন নি নেইমার।

ফ্রেঞ্চ লিগ ওয়ানে এ পর্যন্ত ৬ ম্যাচে ৬ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে আরও পাঁচ গোল করিয়েছেন নেইমার। সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৮ গোল। মেসি সব প্রতিযোগিতা মিলিয়ে ১১ ম্যাচে ১৪ গোল করেছেন। এর মধ্যে শুধু লা লিগাতেই করেছেন ৭ ম্যাচে ১১ গোল।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর