thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০১৭, ২ কার্তিক ১৪২৪,  ২৬ মহররম ১৪৩৯

বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ হারাল আর্জেন্টিনা

২০১৭ অক্টোবর ০৬ ০৯:৫৩:০৯
বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ হারাল আর্জেন্টিনা

দ্য রিপোর্ট ডেস্ক : আবার ফুটবল বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় থাকল আর্জেন্টিনা। সরাসরি বিশ্বকাপ খেলার জন্য নিজেদের মাঠে পেরুর বিরুদ্ধে আর্জেন্টিনার জয় ছাড়া কোনো বিকল্প ছিল না। কিন্তু গোলশূন্য ড্র করে সরাসারি রাশিয়া বিশ্বকাপ খেলার সুযোগ হারালো আর্জেন্টিনা।

বুয়েনস আইরেসে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে শুরু ম্যাচটি গোলশূন্য ড্র করে ১৯৭০ সালের পর আবার ফুটবল বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় পড়ল দলটি।

অবশ্য ম্যাচের শুরু থেকেই গোছানো ফুটবল খেলছিল আর্জেন্টিনা। ছোট ছোট ও দ্রুততালের পাসে পুরো ম্যাচই নিজেদের নিয়ন্ত্রণে রাখে মেসিবাহিনী।

ম্যাচের ৫ মিনিটের মাথায় গোল প্রায় পেয়েই যাচ্ছিলো স্বাগতিক দল। গ্যাব্রিয়েল মারকাদোর ক্রস থেকে হেড করেছিলেন ঘরের ছেলে দারিও বেনোদেতো। কিন্তু অল্পের জন্য সেই শট লক্ষ্যভ্রষ্ট হয়।


এরপরই শুরু হয় ম্যাচে মেসি ম্যাজিক। মূল স্ট্রাইকার বেনোদেতোর একটু পেছনে লিওনেল মেসিকে জায়গা করে দিয়েছিলেন হোর্হে সাম্পাওলি। জায়গা পেয়ে প্রায় একাই পেরুকে তটস্থ করে রাখছিলেন মেসি। ১৫ মিনিটের মধ্যেই পেরু রক্ষণকে বোকা বানিয়ে বক্সে ঢুকে পড়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। কিন্তু কখনো তার শট ব্লক হচ্ছিল, কখনো বা বারের বাইরে দিয়ে যাচ্ছিল।

পাল্টা আক্রমণে ওঠে স্বাগতিকদের হৃদযন্ত্র প্রায় বন্ধই করে দিচ্ছিলো পেরু। ম্যাচে গোলের প্রথম ভালো সুযোগটাও পেরু পেয়েছিল। অন্যপ্রান্তে অ্যাঙ্গেল ডি মারিয়া, বেনোদেতো কিংবা গোমেজরাও কম চেষ্টা করছিলেন না। কিন্তু গোলের সবচেয়ে ভালো সুযোগ সৃষ্টি করেছিলেন মেসিই। কর্নার থেকে বল পেয়ে নেওয়া মেসির শট ডিফেন্ডারের গায়ে লেগে বেরিয়ে যায়। ৩৯ মিনিটে তিনজন ডিফেন্ডারকে কাটিয়ে নেওয়া আরেকটি শট একটুর জন্য বাঁ পোস্টের বাইরে দিয়ে যায়।

ম্যাচের দ্বিতীয়ার্ধে নেমেই মেসির পাস থেকে বেনোদেতো গোল প্রায় করেই ফেলছিলেন। কিন্তু সেই যৌথ প্রচেষ্টা ব্যর্থ করে দেন পেরু গোলরক্ষক পেদ্রো গালেসে। ফিরতি বলে নেওয়া মেসির শট পোস্টে লেগে ফিরে আসে। পরের মিনিটেই লুকাস বিলিয়ার নেওয়া শট ঝাঁপিয়ে পড়ে বাঁচিয়ে দেন গায়েসে। ৫৮ মিনিটে মেসির দুর্দান্ত এক থ্রু পাস থেকে আর্জেন্টিনাকে প্রায় এগিয়ে দিয়েছিলেন আলেহান্দ্রো গোমেজ। কিন্তু গালেসের আরেকটি সেভ তা হতে দেয়নি। এরপর মেসির বাঁ পায়ের মনমুগ্ধ কর বেশ কিছু শট ঠেকিয়ে দেন।

এত দিন মেসির সঙ্গে গঞ্জালো হিগুয়েইন কিংবা সার্জিও আগুয়েরোকে ব্যর্থ হতে দেখা গেছে। আজ দেখা গেল বেনোদেতোকেও। ৬০ মিনিটে মাঠে নেমে মিডফিল্ডার গাগোর চোট পেয়ে ৬৬ মিনিটে মাঠ ছাড়া নিশ্চিত করেছে আজ অন্তত মাঠে নামা হচ্ছে না পাওলো দিবালারও।

ম্যাচের অন্তিম মুহূর্তে দুটো ফ্রি কিক পেয়েও কাজে লাগাতে পারেননি মেসি। উল্টো ৯৫ মিনিটে ফ্রি কিকে গোল প্রায় খেয়ে যাচ্ছিল আর্জেন্টিনা।

বাছাইপর্বে আর্জেন্টিনার শেষ ম্যাচ ইকুয়েডরের মাঠেই। একটি সুসংবাদ অপেক্ষা করছে আর্জেন্টিনার জন্য। পয়েন্ট টেলিলের তিনে থাকা চিলির শেষ ম্যাচ ব্রাজিলের বিপক্ষে, সেটাও সাও পাওলোতে। চার ও পাঁচে থাকা কলম্বিয়া ও পেরু লড়বে একই ম্যাচে। আর্জেন্টিনা যদি নিজেদের ম্যাচে জেতে এবং কলম্বিয়া-পেরু ম্যাচটি ড্র হলেই বিশ্বকাপ নিয়ে দুশ্চিন্তা থাকবে না মেসি-ডি মারিয়াদের। আর চিলি ও কলম্বিয়া যদি নিজেদের ম্যাচ জিতে যায়, তবে বলিভিয়ার মাঠে জয় পেলেও প্লে অফ খেলতে হবে আর্জেন্টিনাকে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে