thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০১৭, ২ কার্তিক ১৪২৪,  ২৬ মহররম ১৪৩৯

সৌদির প্রতিরক্ষা ব্যবস্থায় ‘থাড’ ক্ষেপণাস্ত্র

২০১৭ অক্টোবর ০৭ ১১:৫৬:৩৮
সৌদির প্রতিরক্ষা ব্যবস্থায় ‘থাড’ ক্ষেপণাস্ত্র

দ্য রিপোর্ট ডেস্ক : নিজ দেশের প্রতিরক্ষা ব্যবস্থা আরো সুসংহত ও শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ‘থাড’ ক্ষেপনাস্ত্র কিনবে সৌদি আরব। দেড় হাজার কোটি ডলার মূল্যের এই ‘থাড’ ক্ষেপণাস্ত্র সৌদি আরবের প্রতিরক্ষা ব্যবস্থায় সংযুক্ত হবে।

সৌদি আরবের কাছে এক হাজার ৫০০ কোটি ডলার মূল্যের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। খবর- আলজাজিরা অনলাইনের।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

পেন্টাগন জানিয়েছে, যুক্তরাষ্ট্র সরকার সৌদি আরবের কাছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘দি টার্মিনাল হাই অলটিটিউট এরিয়া ডিফেন্স (থাড)’ বিক্রির অনুমোদন দিয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে মার্কিন কংগ্রেস যদি ভেটো না দেয়, তাহলে চুক্তি অনুযায়ী দেশটিকে থাড সরবরাহ করা হবে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থাগুলোর মধ্যে থাড অন্যতম। সর্বাধুনিক রাডার ব্যবস্থা রয়েছে থাডের। এরই মধ্যে সৌদি আরবের প্রতিবেশী কাতার ও সংযুক্ত আরব আমিরাতের কাছে থাড বিক্রি করেছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া উত্তর কোরিয়ার পরমাণু হামলার হুমকির পর দক্ষিণ কোরিয়ায় থাড মোতায়েন করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৪৪টি থাড লাঞ্চার, ৩৬০টি ক্ষেপণাস্ত্রসহ ফায়ার কন্ট্রোল স্টেশন ও রাডার কেনার আগ্রহ প্রকাশ করে রিয়াদ। ওয়াশিংটন তাদের আগ্রহে সাড়া দিয়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক সদর দফতর পেন্টাগনের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ‘যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতির স্বার্থে এবং ওই অঞ্চলে ইরান ও অন্যান্য আঞ্চলিক শক্তির হুমকির পরিপ্রেক্ষিতে সৌদি আরবের দীর্ঘমেয়াদি নিরাপত্তার সমর্থনে থাড বিক্রি করা হচ্ছে।’

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে