thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪,  ২ সফর ১৪৩৯

শোচনীয় হার এড়াতে পারলেন না মুশফিকরা

২০১৭ অক্টোবর ০৮ ১৮:১৩:৩৩
শোচনীয় হার এড়াতে পারলেন না মুশফিকরা

দ্য রিপোর্ট ডেস্ক : স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে শেষ পর্যন্ত হেরেই গেল বাংলাদেশ। এবারে মুশফিকুর রহিমের দল ইনিংস ও ২৫৪ রানের ব্যবধানে হেরেছেন। এর আগে সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকা জয় পেয়েছিল ৩৩৩ রানের বিশাল ব্যবধানে। ফলে দুই ম্যাচের সিরিজ জিতে নিল স্বাগতিকরা। অন্যদিকে, সফরে টেস্ট সিরিজটি চরম হতাশার হয়ে রইল বাংলাদেশের জন্য।

ব্লুমফন্টেইনে রবিবার (৮ অক্টোবর) ম্যাচের তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমেছিলেন মুশফিকরা। দক্ষিণ আফ্রিকার করা ৫৭৩ রানের বিপরীতে প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয়েছিল ১৪৭ রানে। ফলে ফলোঅনে পড়ে শনিবার দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করেছিল বাংলাদেশ। বিনা উইকেটে দিনশেষ করেছিল মুশফিক বাহিনী। রবিবার ঘুরে দাঁড়ানেরা প্রত্যয় নিয়ে খেলতে নেমেছিল তারা। কিন্তু প্রথম ইনিংসের মতো এই ইনিংসেও ব্যাটিং ব্যর্থতায় মাত্র ১৭২ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা ম্যাচ জিতে নিয়েছে এক ইনিংস ও ২৫৪ রানের ব্যবধানে, সঙ্গে সিরিজও।

এই ইনিংসে বাংলাদেশের ব্যাটিংঢে ধস নামিয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা, পেয়েছেন ৫ উইকেট। ম্যাচের প্রথম ইনিংসেও তিনি ৫ উইকেট নিয়েছিলেন। এ ছাড়া মিডিয়াম পেসার অ্যান্ডাইল ফেলুকওয়াইও পেয়েছেন ৩ উইকেট।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দ্বিতীয় সর্বোচ্চ ৩২ রান এসেছে ওপেনার ইমরুল কায়েসের ব্যাট থেকে। প্রথম ইনিংসে ৭০ রান করা লিটন দাস এই ইনিংসে ১৮ রান করে। ওপেনর সৌম্য সরকার যথারীতি এবারও ব্যর্থ; সাজঘরে ফিরেছেন ৩ রানে।

এই টেস্টেও টস জিতেছিল বাংলাদেশ। আর প্রথম টেস্টের মতো এবারও ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন দলের অধিনায়ক মুশফিকুর রহিম। এমন সিদ্ধান্তের কারণে বেশ চাপের মুখেই রয়েছেন তিনি।

এই টেস্টে বাংলাদেশ দীর্ঘ ৪ বছর পর দুই নির্ভরযোগ্য খেলোয়াড় তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে ছাড়া মাঠে নেমেছিল। সাকিব টেস্ট থেকে সাময়িক বিশ্রাম নিয়েছেন। অন্যদিকে, প্রথম টেস্ট খেলা তামিম উরুর ইনজুরির কারণে এই টেস্টে খেলতে পারেননি।

টেস্ট সিরিজের এই হতাশা ভুলতে বাংলাদেশকে এখন তাকিয়ে থাকতে হবে সফরের ওয়ানডে ও টি২০ সিরিজ দু’টির দিকে। সেখানে কি ভালো কিছু করে দেখাতে পারবে আমাদের ক্রিকেটাররা, কোটি কোটি ক্রিকেটপ্রেমী বাংলাদেশির মনে এখন সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে!

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে