thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

হাঁটু গেড়ে প্রতিবাদ, স্টেডিয়াম ছাড়লেন মাইক পেন্স

২০১৭ অক্টোবর ০৯ ১১:৫১:১৮
হাঁটু গেড়ে প্রতিবাদ, স্টেডিয়াম ছাড়লেন মাইক পেন্স

দ্য রিপোর্ট ডেস্ক : এবার সেই জাতিয় সঙ্গীত নিয়ে বিতর্কে জড়িয়ে পরলেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। জাতীয় ফুটবল লিগ ম্যাচ চলার সময় কয়েকজন খেলোয়াড় জাতীয় সঙ্গীতকে অবমাননা করেছেন এই অভিযোগে স্টেডিয়াম থেকে বেরিয়ে গেছেন তিনি। খবর- বিবিসির।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবলের একটি ম্যাচে জাতীয় সংগীত চলাকালে কিছু খেলোয়াড় হাঁটু গেড়ে প্রতিবাদ জানানোর পরিপ্রেক্ষিতে স্টেডিয়াম থেকে বেরিয়ে গেছেন ইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

মিস্টার পেন্স বলেন, এতে দেশের পতাকা ও দেশের সেনাদের প্রতি অসম্মান হয়েছে।মাইক পেন্স বলেছেন এতে জাতিয় পতাকার অসম্মান হয়েছে।

আর এমন অসম্মান মেনে নেওয়া তার পক্ষে সম্ভব নয় তাই তিনি বেরিয়ে গেছেন।

জাতিয় সঙ্গীত চলাকালীন দাড়িয়ে সম্মান জানানোর সংস্কৃতি রয়েছে বিশ্বব্যাপী। কিন্তু যুক্তরাষ্ট্রে খেলা শুরুর আগে মাঠে জাতিয় সঙ্গীত চলাকালীন উঠে না দাড়িয়ে বরং খেলোয়াড়েরা হাঁটু মুড়ে বুকে হাত রেখে একধরনের প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন।

গত কিছুদিন যাবত বর্ণবাদের প্রতিবাদে এমনটা করছেন কৃষ্ণাঙ্গ খেলোয়াড়েরা। শ্বেতাঙ্গ সতীর্থরাও অনেকে তাতে সঙ্গী হয়েছেন। সেনিয়ে পক্ষে বিপক্ষে ব্যাপক বিতর্কও চলছে।

এরপরই এক টুইটার বার্তায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, যদি খেলোয়াড়েরা জাতীয় সঙ্গীতের সময় উঠে দাড়িয়ে সম্মান জানাতে ব্যর্থ হয় তাহলে তার ভাইস প্রেসিডেন্ট সে স্থান ত্যাগ করবেন তিনি তেমনটাই আশা করেন।
তবে খেলোয়াড়েরা ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের প্রতিবাদেই এমন কর্মসূচি অব্যাহত রাখছেন বলে দাবি করছেন।

ডোনাল্ড ট্রাম্প দেশটির প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই সেখানে বর্ণবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে বলে মনে করে অনেকে।
উগ্র ডানপন্থী বর্ণবাদী গোষ্ঠীর সাথে সরাসরি সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর