thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

হাইকোর্টের রায়

ঢাবি সিনেটের সেই সভা অবৈধ

২০১৭ অক্টোবর ১০ ১৬:২৮:৫১
ঢাবি সিনেটের সেই সভা অবৈধ

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি বছর জুলাইয়ে রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্ধারণ না করেই ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট যে বিশেষ সভা করেছিল তা অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই সভায় তিন সদস্যের যে উপাচার্য প্যানেলের অনুমোদন দেওয়া হয়েছিল, তাও অবৈধ ঘোষণা করা হয়েছে।

বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ এ বিষয়ে এর আগে হাইকোর্টের দেওয়া রুলের নিষ্পত্তি করে মঙ্গলবার (১০ অক্টোবর) এই রায় দিয়েছেন।

হাইকোর্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আগামী ছয় মাসের মধ্যে ‘যথাযথ প্রক্রিয়া অনুসরণ’ এর মাধ্যেমে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে হাইকোর্টে এ বিষয়ে শুনানি করেন কামরুল হক সিদ্দিকী এবং রিট আবেদনকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।

এর আগে আপিল বিভাগ সিনেটে মনোনীত ওই তিন সদস্যের প্যানেল নিয়ে পরবর্তী কার্যক্রম স্থগিত করে হাইকোর্টে রুল নিষ্পত্তির নির্দেশ দিয়েছিল। আর রুল নিষ্পত্তির আগ পর্যন্ত তখনকার উপাচার্যই বিশ্ববিদ্যালয় পরিচালনার দায়িত্ব পালন করে যাবেন বলে সেই আদেশে জানানো হয়েছিল।

কিন্তু আট বছর ধরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ পূর্ণ হয়ে যাওয়ায় রুল নিষ্পত্তির আগেই গত ৪ সেপ্টেম্বর ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মো. আখতারুজ্জামানকে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব দেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

গত ২৯ জুলাই বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী ভবনে হওয়া সিনেট সভায় উপাচার্য নির্বাচনে যে তিন জনের প্যানেল অনুমোদন করা হয়েছিল, সেখানে অধ্যাপক আখতারুজ্জামানের নাম ছিল না।

ফলে ওই সিনেট সভা এবং তিন সদস্যের প্যানেল অবৈধ ঘোষণা করে দেওয়া রায়ের তেমন কোনো প্রভাব বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিকজ কার্যক্রমে পড়ছে না বলে আইনজীবীরা জানিয়েছেন।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ১০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর