thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

সরাসরি রাশিয়া বিশ্বকাপে পর্তুগাল

২০১৭ অক্টোবর ১১ ০৯:৫৫:১২
সরাসরি রাশিয়া বিশ্বকাপে পর্তুগাল

দ্য রিপোর্ট ডেস্ক : সরাসরি বিশ্বকাপ খেলতে পারবে কি না সে শঙ্কায় ছিল গত ইউরোর চ্যাম্পিয়ন পর্তুগাল। বিশ্বকাপ বাছাই পর্বের শেষ ম্যাচে তারা জটিল সমীকরণের সামনে দাঁড়িয়েছিল। তবে সকল সমীকরণকে গুঁড়িয়ে সরাসরিই বিশ্বকাপের টিকিট কাটল রোনালদোর পর্তুগাল।

নিজেদের দেশের মাটিতে সুইজারল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে তারা। তাতেই বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত হয়ে গেলো তাদের।

বিশ্বকাপে খেলতে হলে জয় ছাড়া কোনোই বিকল্প ছিল না পর্তুগিজদের সামনে। জয় ছাড়া অন্য যে কোনো ফলই তাদের ঠেলে দিতো প্লে-অফের সামনে। কারণ, আগের ৯টি ম্যাচই জিতে নিয়েছিল সুইজারল্যান্ড। ৯ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে সুইসরাই ছিল সবার ওপরে। পর্তুগালের ৯ ম্যাচে জয় ছিল ৮টি। ২৪ পয়েন্ট নিয়ে তারা দ্বিতীয় স্থানে। শেষ ম্যাচে মুখোমুখিই হয়েছিল এই দুই দল।

অবশেষে সেই জয়টা নিয়েই ঘরে ফিরলো রোনালদো অ্যান্ড কোং। শেষ ম্যাচে সুইজারল্যান্ডকে হারানোর ফলে দু’দলেরই পয়েন্ট দাঁড়াল সমান সমান ২৭। তবে গোল ব্যবধানে অনেক এগিয়ে পর্তুগাল। সুতরাং, বাছাই পর্বে ‘বি’ গ্রুপের সেরা হয়েই বিশ্বকাপ নিশ্চিত হলো পর্তুগিজদের। এ নিয়ে টানা পঞ্চমবার এবং মোট ৭মবার বিশ্বকাপে খেলবে পর্তুগাল।

৪১ মিনিটেই লিড নিয়ে নেয় পর্তুগাল। এলিসিউ দারুণ একটি ক্রস দেন হোয়াও মারিওকে। ডি বক্সের মধ্যে মারিও ছিলেন গোলরক্ষক ইয়ান সোমার এবং ডিফেন্ডার জোহান ডিজরুর মাঝে। ক্রস হয়ে আসা বলটি ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন ডিজরু।

এরপর খেলার ৫৭ মিনিটে গোল করেন আন্দ্রে সিলভা। বার্নার্ডো সিলভা বল ক্রস করেন আন্দ্রে সিলভার কাছে। গোল পোস্টের ৬ গজের মধ্যে বল পেয়ে সেটিকে অনায়াসেই সুইসদের জালে জড়িয়ে দেন আন্দ্রে সিলভা। তাতেই ২-০ ব্যবধানে জয়ের মধ্য দিয়ে বিশ্বকাপ নিশ্চিত হয় পর্তুগালের।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবার ১১, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর