thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বিদেশ যেতে প্রধান বিচারপতিকে রাষ্ট্রপতির অনুমতি

২০১৭ অক্টোবর ১১ ২১:৩৯:৫৬
বিদেশ যেতে প্রধান বিচারপতিকে রাষ্ট্রপতির অনুমতি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিদেশে যাওয়ার বিষয়ে সরকারি আদেশের (জিও) অনুমতিপত্রে সই করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বুধবার (১১ অক্টোবর) বিকেল কিশোরগঞ্জ থেকে ঢাকায় ফিরে রাতেই নথিতে সই করেন রাষ্ট্রপতি।

গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

এর আগে বুধবার দুপুরে নথিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সই করেন বলে জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

চলতি বছর আগস্টে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায় প্রকাশের পর থেকে ক্ষমতাসীন আওয়ামী লীগের তোপের মুখে পড়েন প্রধান বিচারপতি। এই দ্বন্দ্ব স্পষ্ট হয়ে উঠে পাল্টাপাল্টি বক্তব্যে।

এমন পরিস্থিতির মধ্যে হঠাৎ করেই শারীরিক অসুস্থতার কথা জানিয়ে গত ৩ অক্টোবর থেকে এক মাসের (১ নভেম্বর পর্যন্ত) ছুটিতে যান প্রধান বিচারপতি। ২৫ দিনের অবকাশ শেষে ৩ অক্টোবর সুপ্রিম কোর্ট খোলার দিন থেকেই ছুটি নেন তিনি।

এ নিয়ে রাজনৈতিকমহল ও আইনজীবীদের মধ্যে আলোচনার ঝড় ওঠে। সরকারের সঙ্গে মতপার্থক্য দেখা দেওয়ায় প্রধান বিচারপতিকে জোর করে ছুটিতে পাঠানোর অভিযোগ তোলেন বিরোধীদলীয় রাজনীতিবিদসহ আইনজীবী সমিতির একাংশ। তবে সরকার ও আওয়ামী লীগ এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। প্রধান বিচারপতি বা আদালতের পক্ষ থেকে এ বিষয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

এর মধ্যেই প্রধান বিচারপতি সস্ত্রীক অস্ট্রেলিয়ায় যেতে পাঁচ বছরের ভিসার জন্য দূতাবাসে আবেদন করেন। দেশটিতে বর্তমানে তাদের বড় মেয়ে সূচনা সিনহা অবস্থান করছেন। তাদের তিন বছরের ভিসা দেয় অস্ট্রেলিয়া দূতাবাস। এরপর গত মঙ্গলবার তিনি রাষ্ট্রপতিকে তার বিদেশ ভ্রমণের বিষয়টি চিঠির মাধ্যমে অবহিত করেন।

২০১৫ সালের ১৭ জানুয়ারিতে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া প্রধান বিচারপতির আগামী ৩১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ১১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর