thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ইসরাইল বিরোধী অবস্থান

ইউনেস্কো থেকে  যুক্তরাষ্ট্রের প্রস্থান

২০১৭ অক্টোবর ১২ ২০:২৪:৩৯
ইউনেস্কো থেকে  যুক্তরাষ্ট্রের প্রস্থান

দ্য রিপোর্ট ডেস্ক : জাতিসংঘের সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে বেরিয়ে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই সংস্থার বিরুদ্ধে ইসরায়েলবিরোধী অবস্থানের অভিযোগ তুলেছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ সংবাদ দিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে একটি পর্যবেক্ষণ মিশন স্থাপন করা হবে। এর মধ্য দিয়ে ইউনেস্কোতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিকে বাদ দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার প্রতিক্রিয়ায় ইউনেস্কো বলছে, যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া জাতিসংঘ পরিবার ও জোটবদ্ধতার ক্ষতি।

ইউনেস্কো বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে। যেমন- সিরিয়ার পালমিরা ও যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ক্যানিয়ন।

চলতি বছর মে মাসে ইউনেস্কোর নির্বাহী পরিষদে অনুমোদন পাওয়া এক প্রস্তাবে ইসরায়েলের বিরুদ্ধে জেরুজালেমের স্বাতন্ত্র্য ক্ষুণ্ন করার অভিযোগ আনা হয়েছে। ওই প্রস্তাব অনুযায়ী,জেরুজালেমের ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতিকে ধ্বংসের পথে ঠেলছে জায়নবাদী ওই দেশ। প্রস্তাবে ইসরায়েলের বিরুদ্ধে অনৈতিকভাবে জেরুজালেম ও গাজা অধিগ্রহণ করে রাখার অভিযোগ তোলা হয়েছে।

ইউনেস্কোর নির্বাহী বোর্ডে পাস হওয়া ওই প্রস্তাবকে ‘আন্তর্জাতিক আইনের জয়’বলে উল্লেখ করেছেন ফিলিস্তিনি নেতারা। বিপরীতে ইসরায়েল বলছে, এটি ‘ইউনেস্কোর অপ্রয়োজনীয় রাজনৈতিক’ কর্মকাণ্ড।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর