thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

শ্বেতাঙ্গদের গালি : ফেসবুকে নিষিদ্ধ মার্কিন র‌্যাপার

২০১৭ অক্টোবর ১৩ ১৬:৩৫:১৬
শ্বেতাঙ্গদের গালি : ফেসবুকে নিষিদ্ধ মার্কিন র‌্যাপার

দ্য রিপোর্ট ডেস্ক : এক মাসের জন্য ফেসবুকে নিষিদ্ধ করা হয়েছে আমেরিকার র‌্যাপ সঙ্গীতশিল্পী লিল বিকে। শ্বেতাঙ্গদের গালি দেওয়ার অভিযোগে তাকে নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

'হেইট স্পিচ' বা বিদ্বেষমূলক বক্তব্য প্রচারের ব্যাপারের ফেসবুকের যে নীতি আছে, তা অনুসরণ করেই এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানা গেছে।

এই সাসপেনশনের বিরুদ্ধে র‌্যাপার লিল বি তীব্র ক্ষোভ ব্যক্ত করেছেন। তার ভক্তরাও টুইটারে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সরব হয়েছেন। তবে ফেসবুকের বক্তব্য, তিনি এমন অনেক কিছু পোস্ট করেছিলেন যা তাদের হেইট স্পিচ সংক্রান্ত নীতিমালার পরিষ্কার লঙ্ঘন।

বিতর্কিত এই পোস্টগুলি ছিল আমেরিকার শ্বেতাঙ্গ মানুষজন ও বন্দুকজনিত সহিংসতা ('গান ভায়োলেন্স') নিয়ে।

রাজনৈতিক সংবাদ পরিবেশনকারী ওয়েবসাইট 'দ্য হিল' এই নিষিদ্ধ পোস্টগুলির মধ্যে দুটি পোস্ট প্রকাশ করেছে।

সেগুলো এরকম : "শ্বেতাঙ্গরাই একমাত্র নিজেদের বন্দুককে খুব ভালবাসে - ফলে বোঝাই যায় কারা সহিংস মানুষজন। আমি ভয়ে ভয়ে থাকি না - তাই আমার বন্দুকও লাগে না - লিল বি"।

দ্বিতীয় পোস্টটি ছিল : "শ্বেতাঙ্গরা এত ভিতু বলেই বন্দুক নিয়ে এত সমস্যা। ওরা যদি বন্দুক নামিয়ে রাখত তাহলে আমরা সবাই নিশ্চিন্ত হতাম। কিন্তু না, ওরা সহিংস - লিল বি"।

সোশ্যাল মিডিয়াতে নিজের বিতর্কিত মতামত খোলাখুলি প্রকাশ করার জন্য পরিচিত র‌্যাপার লিল বি। ২০১৪ সালেও তাকে একই ধরনের নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হয়েছিল।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর