thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বিশ্ব খাদ্য দিবস আজ

‘সবার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব’

২০১৭ অক্টোবর ১৬ ০৮:৫১:৩৪
‘সবার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব’

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্ব খাদ্য দিবস সোমবার (১৬ অক্টোবর)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘অভিবাসনের ভবিষ্যৎ বদলে দাও, খাদ্যনিরাপত্তা ও গ্রামীণ উন্নয়নে বিনিয়োগ বাড়াও।’

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

বাণীতে, খাদ্য নিরাপত্তাসহ গ্রামীণ অর্থনীতির শেকড় আরও শক্ত ও টেকসই করতে হবে। এছাড়া কৃষির উৎকর্ষ সাধনের মাধ্যমে সবার জীবনমান উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসূচি পালন করছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে বলেন, আবহমানকাল থেকেই কৃষি বাংলাদেশের উন্নয়নে প্রধানতম নিয়ামক। গ্রামীণ মানুষের কর্মসংস্থান ও জীবনমান উন্নয়নে কৃষির অবদান সর্বোচ্চ। তাই দেশের সামগ্রিক উন্নয়নের জন্য টেকসই কৃষি ব্যবস্থাপনার কোনো বিকল্প নেই। খাদ্য নিরাপত্তাসহ গ্রামীণ অর্থনীতির শেকড় আরও শক্ত ও টেকসই করতে হবে। এতে জীবনমান উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে। ফসলের নিত্যনতুন জাত উদ্ভাবন, কৃষি যান্ত্রিকীকরণ, মাটির গুণাগুণ বজায় রেখে পরিবেশসম্মত চাষাবাদের পাশাপাশি খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও প্রাণিজ আমিষের লক্ষ্য পূরণে অধিক গুরুত্ব দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবের ফলে খরা, অতিবৃষ্টি, জলোচ্ছ্বাস ও অসময়ে বন্যার মতো দুর্যোগের মাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ফলে খাদ্য উৎপাদন ব্যাহত হচ্ছে। কৃষির উৎকর্ষ সাধনের মাধ্যমেই গ্রামীণ জনগণের জীবনমান উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা দেওয়া সম্ভব। ফসলের পাশাপাশি মাছ, হাঁস-মুরগি ও গবাদি পশুর উৎপাদন বৃদ্ধি করতে হবে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর