thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সিইসির পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী

২০১৭ অক্টোবর ১৬ ১৫:৫০:১২
সিইসির পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী

দ্য রিপোর্ট প্রতিবেদক : সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে এ দেশে বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা বলায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার পদত্যাগ দাবি করেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী।

সোমবার (১৬ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে মতবিনিময় সভা শেষে বক্তব্যে তিনি সিইসি’র সমালোচনা করেন।

অন্যদিকে দলটির পক্ষ থেকে ২০ জন সিনিয়র নেতা অংশ নেন। উপস্থিত ছিলেন কাদের সিদ্দিকীর স্ত্রীও। সিইসি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্য নির্বাচন কমিশনারসহ ইসির ভারপ্রাপ্ত সচিবও উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা শেষে কাদের সিদ্দিকী সাংবাদিকদের বলেন, জিয়াউর রহমানকে বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা বলায় সিইসি’র কাছে বিষয়টি জানতে চেয়েছি। সিইসি বলেন, বিএনপির ওয়েবসাইট থেকে তিনি এ তথ্য পেয়েছেন। এর জবাবে আমি বলেছি, এই তথ্য কি যাচাই বাছাই করেছেন? আর এ বক্তব্য দেওয়ার আগে কি অন্য কমিশনারদের সঙ্গে আলোচনা করেছেন? সিইসি জবাব দিয়েছেন, অন্য কমিশনারদের সঙ্গে কোনো আলোচনা হয়নি। এরপর আমি জানতে চেয়েছি, জিয়াউর রহমান যদি বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা হন তাহলে বঙ্গবন্ধু কি গণগন্ত্র হত্যা করেছিলেন? এসব বলা সিইসির ঠিক হয়নি। তাই আমরা মতবিনিময় সভা বয়কট করলাম।

রবিবার বিএনপির সঙ্গে সংলাপে সিইসি কে এম নুরুল হুদা বলেন, জিয়াউর রহমান এ দেশে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছিলেন। ১৯৯১ সালে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হন। এরপর ২০০১ সালে তাঁর নেতৃত্বে আবারও সরকার গঠিত হয়। বিএনপি রাষ্ট্র পরিচালনার কাজে প্রকৃত নতুন ধারার প্রবর্তন করেছে।

আগামী ১৮ অক্টোবর বেলা ১১টায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় করবে ইসি। ১৯ অক্টোবর বেলা ১১টায় জাতীয় পার্টি (জেপি) ও বিকেল ৩টায় লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ২২ অক্টোবর বেলা ১১টায় অরাজনৈতিক সংগঠন নির্বাচনী পর্যবেক্ষক, ২৩ অক্টোবর বেলা ১১টায় নারী নেত্রী এবং ২৪ অক্টোবর বেলা ১১টায় নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবে ইসি।

চলতি বছরের জুলাইয়ে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারাবাহিকতায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছে ইসি। পরবর্তীতে ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর