thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ঢাকায় সকাল ৬টার মধ্যে আবর্জনা অপসারণের নির্দেশ

২০১৭ অক্টোবর ১৬ ১৬:০৩:৫১
ঢাকায় সকাল ৬টার মধ্যে আবর্জনা অপসারণের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় রাত ১০টা থেকে সকাল ৬টার মধ্যে ময়লা-আবর্জনা অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ময়লা-আবর্জনা অপসারণে কাভার্ড ভ্যান ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) দুপুরে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাশাপাশি নির্ধারিত সময়ের মধ্যে এবং ময়লা-আবর্জনা অপসারণে কাভার্ড ভ্যান ব্যবহারের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। ময়লা-আবর্জনা অপসারণে সুনিদির্ষ্ট আইন-প্রণয়নের নির্দেশ কেন দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

পরে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন বলেন, আজ থেকে এই আদেশ বাস্তবায়ন করতে হবে।

ঢাকার দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে গত ৯ সেপ্টেম্বর একটি জাতীয় দৈনিকে ‘শহরে বর্জ্য ছড়াচ্ছে ৩৭৮ খোলা ট্রাক’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন আইনজীবী মাহফুজুর মিলন।

প্রতিবেদনে বলা হয়, লালবাগ, কামরাঙ্গীরচর, ধানমন্ডি, বংশাল, যাত্রাবাড়ী, মুগদা, বিজয় স্মরণী, বাড্ডা, তেজগাঁও রেলগেট, মোহাম্মদপুর, গাবতলী এলাকায় অন্তত ১৫টি খোলা ট্রাকে এভাবে বর্জ্য বহন করতে দেখা যায়। এগুলোর মধ্যে মাত্র ৩টিতে ত্রিপল ব্যবহার করতে দেখা গেছে। তাও সেগুলো ছিল ছেঁড়া।

জানা গেছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ১৪০টি খোলা ট্রাকে বর্জ্য পরিবহন করে। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) খোলা ট্রাক আছে ২৩৮টি। রাজপথে দুর্গন্ধ ছড়িয়ে ময়লাবাহী ট্রাকগুলো যায় দুটি গন্তব্যে। ঢাকা দক্ষিণের ময়লা নেওয়া হয় মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিলে এবং উত্তরের ময়লা ফেলা হয় আমিনবাজারের ল্যান্ডফিলে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর