thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

‘রাখাইনে মানবতাবিরোধী অপরাধের শক্ত প্রমাণ রয়েছে’

২০১৭ অক্টোবর ১৮ ০৯:৫৬:৫৮
‘রাখাইনে মানবতাবিরোধী অপরাধের শক্ত প্রমাণ রয়েছে’

দ্য রিপোর্ট ডেস্ক : রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনী যে মানবতাবিরোধী অপরাধ করেছে, তার শক্ত প্রমাণ রয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বুধবার লন্ডনভিত্তিক অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রাখাইন রাজ্যের পরিস্থিতির ওপর একটি বিশদ প্রতিবেদন প্রকাশ করেছে। খবর- আলজাজিরা অনলাইনের।

প্রতিবেদনে নির্যাতিত সংখ্যালঘু রোহিঙ্গা যোদ্ধাদের বিরুদ্ধে অভিযানের নামে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও জোর করে রোহিঙ্গা মুসলিমদের বিতাড়নের বিস্তারিত তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হাজার হাজার রোহিঙ্গা পুরুষ, নারী ও শিশু ব্যাপকভিত্তিক ও সিস্টেমেটিক হামলার শিকার হয়েছে। ওই অঞ্চলে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে হামলা চালিয়েছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। ন্যক্কারজনক মানবাধিকার লঙ্ঘনের জন্য দেশটির সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ড দায়ী।

গত আগস্ট মাসের শেষ দিকে বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামার সময় থেকে এ পর্যন্ত তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বিস্তারিত তথ্য-প্রমাণ উঠে এসেছে অ্যামনেস্টির প্রতিবেদনে। প্রায় দেড় শতাধিক প্রত্যক্ষদর্শীর জবানবন্দি, স্যাটেলাইটের তথ্য-উপাত্ত, ছবি ও ভিডিওর মাধ্যমে বিস্তারিত ও ব্যাপকভিত্তিক বিশ্লেষণে মানবতাবিরোধী অপরাধের প্রমাণ দেওয়া হয়েছে।

অ্যামনেস্টির মিয়ানমারবিষয়ক গবেষক লরা হাইগ বলেছেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে অপরাধের যেসব তথ্য-প্রমাণ তারা নথিভুক্ত করেছেন, তা অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে করা দেশটির সেনবাহিনীর নির্যাতনের সঙ্গে তুলনীয়। কাচিন, শান ও পালংসহ অন্যান্য সম্প্রদায়ের বিরুদ্ধেও তারা একই ধরনের অপরাধ করেছে।

তিনি বলেছেন, ‘এক্ষেত্রে একই চিত্র সেখানে : সেনাবাহিনী পুরোপুরি জবাবদিহির বাইরে, প্রায়ই বেপরোয়া এবং তারা দায়মুক্ত, যা তাদের আরো দায়মুক্তির পথ করে দেয়।’ তিনি আরো বলেন, ‘এসব বন্ধ করার সময় এখন।’

২৫ আগস্ট মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর কয়েকটি আউটপোস্টে আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি (আরসা) হামলা চালালে এই অজুহাতে রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে রোহিঙ্গাদের গ্রামগুলোতে ভয়াবহ অভিযান শুরু করে সেনাবাহিনী। বর্বর এ অভিযানের মুখে এ পর্যন্ত প্রায় সাড়ে ৫ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ অভিযানকে জাতিসংঘ রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘জাতিগত নিধন’ বলে উল্লেখ করেছে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর