thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

যৌন হয়রানির শিকার জেনিফার লরেন্স!

২০১৭ অক্টোবর ১৯ ১৩:৪২:০৫
যৌন হয়রানির শিকার জেনিফার লরেন্স!

দ্য রিপোর্ট ডেস্ক : হলিউড। এক বাক্যে বিশ্বের সকল দেশের, সকল শ্রেণির, অভিনেতা-অভিনেত্রীর পরম আরাধ্য একটি স্থান। তবে, আরাধ্য এই স্থানটিও কলুষ মুক্ত নয়। মিডিয়া অভিনেত্রীদের জন্য একটি সংগ্রামের জায়গা। মিডিয়াতে গেলে নিজের সম্ভ্রম বিষর্জন দিতে হয়। এমনটা কম বেশি শোনা গেলেও হাটে হাড়ি ভেঙ্গে দিলেন অস্কার প্রাপ্ত অভিনেত্রী জেনিফার লরেন্স।

সে অনেকদিন আগের কথা। তখনো তিনি হলিউডে প্রথম সারীর তারকা হিসেবে খ্যাতি লাভ করেননি জেনিফার। ঘটনাটি ছিল হাঙ্গার গেমস এ অভিনয়ের জন্য অডিশনের সময়ের।

জেনিফার লরেন্সকে সিনেমা পরিচালকদের দ্বারা ভয়ংকর অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে সেসময়। এই অস্কার প্রাপ্ত অভিনেত্রী ‘এলে’ এর অনুষ্ঠানে নিজের এই তিক্ত অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। ‘এলে’ মেগাজিনটি হলিউডে নারীদের অবস্থান ও সংগ্রাম সকলের কাছে তুলে ধরার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করেন।

জেনিফার বলেন, যদিও আমি ব্যাক্তিগতভাবে আমার পরিচালক হার্ভে ওয়েনস্টাইন দ্বারা সরাসরি হয়রানীর শিকার হইনি, তবে এর মানে এই নয় যে ইন্ডাস্ট্রিতে আমি কখনো যৌন হয়রানির শিকার হইনি। এমনকি, কয়েক বছর আগের ঘটনা, হাঙ্গার গেমসে অভিনয়ের আগে, আমি কয়েকজন সিনেমার আয়োজক দ্বারা ভয়ঙ্কর কিছু পরিস্থিতির মুখে পড়ি। তখন আমি ছোট ছিলাম। আমার ক্যারিয়ারের শুরুর দিকের ঘটনা এটি। আমাকে একটি সিনেমায় অভিনয়ের জন্য ১৫ পাউন্ড ওজন কমাতে বলা হয়।। আমার এখনও মনে আছে, একটি মেয়েকে ওখানে চাকরিচ্যুত করা হয়। কারণ যেভাবে সে ওজন কমাচ্ছিলো সেটি যথেষ্ট ছিলো না। এমন সময় একজন নারী পরিচালক আমাকে নগ্ন হয়ে আরও পাচঁজন মেয়ের সাথে সারীবদ্ধভাবে দাঁড়াতে বলেন। তারা আমার চেয়ে অনেক বেশিই শুকনো ছিলো। তবে, সবচেয়ে লজ্জার ব্যপার হলো, আমাদের গোপনাঙ্গ শুধু মাত্র ছোট্ট একটি পাতলা কাপড় দিয়ে আবৃত ছিল।

এখানেই শেষ নয়। আরও আছে। যা আরও ভয়ঙ্কর!

সেই নিকৃষ্ট কাজের পর আমাকে সেই মহিলা বললেন, ‘তুমি তোমার এই নগ্ন ছবিগুলো তোমার ডায়েটের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজে লাগাতে পারবে। এগুলো তোমাকে তোমার স্বাস্থ্য কমাতে সাহায্য করবে।’

এখন এই কথাগুলো মনে পড়লে কষ্ট পেলেও খুব হাসি পায়! অবশ্যই আনন্দের হাসি নয়। নিজেকে বুঝাই যে এটা কোনো ব্যপার না। তবে খারাপ লাগার আরেকটা বিষয় আছে। আমার প্রযোজক আমাকে কোনো সাহা্য্য তো করেননি উল্টো তার কথা শুনে আমি আকাশ থেকে পড়েছি। সে আমাকে বলে আমি পর্ণো সিনেমায় কাজ করার জন্য একদম স্বয়ংসম্পূর্ণ।

এছাড়াও এমন আরও অনেক কিছু বলেছেন যা এখানে বলাটা শোভনীয় হবেনা। কষ্টের কাহিনী এখানেই শেষ হয়নি।

আমি চুপ করে থাকতে পারিনি। তাই আমি আরেকজন পরিচালকের কাছে গিয়েছিলাম তাদের বিরুদ্ধে অভিযোগ করতে। সাহায্য তো পাইনি উল্টো সে-ও একই তালে সুর মিলিয়ে আরও একধাপ এগিয়ে গিয়ে বলে যে, আমি জানিনা কেন সবাই তোমাকে মোটা বলে। তুমি একদম ঠিক আছো। আমার তো উল্টো তোমার সাথে রাত কাটাতে ইচ্ছা করছে! এই হলো অবস্থা!

আমার মনে হচ্ছিলো আমি ফাদেঁ আটকা পড়ে গেছি। আমি কখনো চাইনি সবাই আমাকে দেখে শিস বাজাক, কিংবা আমাকে নিয়ে বাজে কামনা করুক বা কারো ঘুম হারাম হোক। আমি শুধু চেয়েছিলাম নিজের পায়ে দাঁড়াতে। একটা শক্ত অবস্থনে যেতে। আমরা হয়তো কল্পনা করি যেন আমাদের প্রাপ্য সম্মানটা অন্তত পাই। কিন্তু একটা শক্ত অবস্থানে যাওয়ার আগ পর্যন্ত তা সম্ভব না। তবে আমার যে দায়িত্ব তা হলো যেকোনো অসম্মানীর বিরুদ্ধ শক্ত অবস্থান নিব’ লরেন্স সেই সেমিনারে কেথলিন কেনেডির পাশে দাঁড়ান।

ক্যাথলিন এন্টারটেইনমেন্ট ইন্ডাস্ট্রি থেকে যৌন হয়রানী দূর করার জন্য ব্যবস্থা গ্রহণ করার প্রস্তাবনা দিয়েছেন।নিজের বক্তব্য শেষ করে লরেন্স বলেন `আমি আপনাদের পাশে আছি। যারা এই ইন্ডাস্ট্রিতে হয়রানীর শিকার হয়েছেন। আপনারা একা নন। আমারা সবাই, একসাথে ইন্ডাস্ট্রি থেকে এই জঘন্যতম পাপাচার নির্মূল করবো।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর