thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বসুন্ধরা পেপারসের কাট-অফ প্রাইস ৫০ টাকা অতিক্রম

২০১৭ অক্টোবর ১৯ ১৩:৪৩:৪৪
বসুন্ধরা পেপারসের কাট-অফ প্রাইস ৫০ টাকা অতিক্রম

দ্য রিপোর্ট ডেস্ক : বসুন্ধরা পেপারস মিলসের বিডিংয়ে অংশ নেওয়া ৩২ শতাংশ বিডারা ৫০ টাকার উপরে বিড করেছেন। বাকি ৬৮ শতাংশই বিড করেছেন ৫০ টাকার নিচে। এছাড়া ৫২ শতাংশ বিডার ২৫ টাকার মধ্যে বিড করেছেন।

এমতাবস্থায় কোম্পানিটির কাট-অফ প্রাইস ৫০ টাকা অতিক্রম করেছে। আর বিডিংয়ের বাকি সময়ে ৫০ টাকার উপরে যত বিড হবে, ততই বাড়তে থাকবে কাট-অফ প্রাইসের দর।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল ১০টা পর্যন্ত বিডিংয়ের ৬৫ ঘন্টায় এ চিত্র দেখা গেছে।

এই ৬৫ ঘন্টায় বসুন্ধরার শেয়ারে ১৬৫ জন বিডার অংশগ্রহন বা বিড করেছেন। এরমেধ্যে ৫৩ জন বা ৩২ শতাংশ ৫০ টাকার উপরে বিড করেছেন। এছাড়া ১১২ জন বা ৮৬ শতাংশ ৫০ টাকার নিচে ও ৮৫ জন বা ৫২ শতাংশ ২৫ টাকার মধ্যে বিড করেছেন।

এদিকে সবচেয়ে বেশি ৫০ জন বা ৩০ শতাংশ ২৫ টাকা করে দর হাকিয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ২০ জন্য ৮০ দরে বিড করেছেন। এছাড়া তৃতীয় সর্বোচ্চ ১৮ জন্য ২০ টাকা করে বিড করেছেন।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ২০০ কোটি টাকা সংগ্রহ করবে। এরমধ্যে ১২৫ কোটি টাকা বিডিংয়ের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীদের মধ্যে বিতরন করা হবে। যা এরইমধ্যে ৯০ টাকা থেকে ৫০ টাকার বিডিংয়ে কাভার হয়েছে। অর্থাৎ প্রতিষ্ঠানটির কাট-অফ প্রাইস সর্বনিম্ন ৫০ টাকা নিশ্চিত করেছে। তবে বাকি ৭ ঘন্টার পরে এই প্রাইস চূড়ান্ত হবে। এক্ষেত্রে আগামি ৭ ঘন্টার বিডিংয়ে বিডারার ৫০ টাকার উপরে যত বেশি বিড করবেন, তত বেশি হবে কাট অফ- প্রাইস।

সোমবার (১৬ অক্টোবর) বিকাল ৫টায় বিডিং শুরু হওয়া বিডিং চলবে ১৯ অক্টোবরের বিকাল ৫টা পর্যন্ত।

বসুন্ধরা পেপারসের প্রতিটি শেয়ারে বিডিং শুরু হয় ৮৬ টাকা দিয়ে। শুরুতে একজন যোগ্য বিনিয়োগকারী প্রতিটি ৮৬ টাকা দরে ২ লাখ ৯০ হাজার ৬০০টি শেয়ার কেনার জন্য বিডিং করেন। এরপর থেকেই বিডিংয়ে শেয়ার দর কমতে থাকে।

এদিকে কোম্পানিটির ৬৫ ঘন্টার বিডিংয়ে সর্বোচ্চ ৯০ টাকা ও সর্বনিম্ন ১১ টাকায় বিড হয়েছে।

এর আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬১০তম সভায় কোম্পানিটির বিডিংয়ের অনুমোদন দেয়া হয়।

বসুন্ধরা উত্তোলিত অর্থ দিয়ে যন্ত্রপাতি ও সরঞ্চাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচে ব্যয় করবে।

ইলেকট্রনিক বিডিং সম্পাদনের মাধ্যমে কোম্পানিটির কাট অফ প্রাইস নির্ধারিত হবে। যে দরে শেয়ার ক্রয় করবেন বিডিংয়ে অংশগ্রহনকারী যোগ্য বিনিয়োগকারীরা। আর কাট অফ প্রাইসের ১০ শতাংশ কমে পাবেন সাধারন বিনিয়োগকারীরা।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর