thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করবে স্পেন

২০১৭ অক্টোবর ১৯ ২০:০৯:২৭
কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করবে স্পেন

দ্য রিপোর্ট ডেস্ক : কাতালোনিয়া অঞ্চল এতদিন ধরে যে স্বায়ত্তশাসন ভোগ করছিল সেটি স্থগিত করা হবে বলে জানিয়েছে স্পেন সরকার। আগামী শনিবার থেকে স্বায়ত্তশাসন স্থগিত করার প্রক্রিয়া শুরু হবে।

স্পেনের কাছ থেকে আলাদা হয়ে কাতালোনিয়ার নেতারা স্বাধীনতা ঘোষণা করার যে হুমকি দিয়েছিলেন, সে প্রেক্ষাপটে এখন স্বায়ত্তশাসন স্থগিতের কথা বলা হচ্ছে।

স্পেনের প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, দেশটির সংবিধানে ১৫৫ অনুচ্ছেদ কার্যকরের মাধ্যমে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করে সে অঞ্চলের কর্তৃত্ব নেয়া হবে।

অনেকে আশংকা করছেন স্পেন সরকারের এ সিদ্ধান্ত সে অঞ্চলকে অস্থির করে তুলতে পারে।

স্পেনের প্রধানমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, দেশটির সংবিধানে ১৫৫ অনুচ্ছেদে যা বলা আছে সে অনুযায়ী কাতালোনিয়ার নিজস্ব শাসন ব্যবস্থার উপর আইনগত কর্তৃত্ব ফিরিয়ে আনার ব্যবস্থা নেবে স্পেনের সরকার।

১৯৭৮ সালে প্রণীত স্পেনের সংবিধানে ১৫৫ ধারায় গণতান্ত্রিক শাসনের ভিত্তি তৈরি করা হয়েছে।

সংবিধানের ১৫৫ ধারা অনুসারে স্পেনের সরকার যে কোন সংকটময় অবস্থার সময় কাতালোনিয়ার উপর সরাসরি শাসন জারির ব্যবস্থা রয়েছে।

কিন্তু অতীতে এটি কখনো প্রয়োগ করা হয়নি।

স্পেনের কাছ থেকে স্বাধীনতা অর্জনের জন্য চলতি বছর ১ অক্টোবর কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়। সে গণভোটে বেশিরভাগ কাতালোনিয়ার বেশিরভাগ মানুষ স্পেনের কাছ থেকে স্বাধীন হবার জন্য 'হ্যাঁ' ভোট দিয়েছে। এই গণভোট নিয়ে স্পেন এবং কাতালোনিয়া অঞ্চলের নেতাদের মধ্যে তীব্র মতপার্থক্য এবং অচলাবস্থার সৃষ্টি হয়।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর