thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সাকিবের প্রতিরোধেও এড়ানো গেল না হোয়াইটওয়াশ

২০১৭ অক্টোবর ২২ ১৮:৩৯:২৪ ২০১৭ অক্টোবর ২২ ২১:২০:০০
সাকিবের প্রতিরোধেও এড়ানো গেল না হোয়াইটওয়াশ

দ্য রিপোর্ট ডেস্ক :স্বাগতিক দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচেও হেরে গেছে বাংলাদেশ। তিন ম্যাচের এই সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকানরা।

রবিবার (২২ অক্টোবর) ইস্ট লন্ডনে মুখোমুখি হয় দুই দল।

এই ম্যাচেও পাহাড়সম টার্গেটের সামনে পড়ে বাংলাদেশ। এবার মাশরাফি বিন মর্তুজার দলকে ৩৭০ রানের টার্গেট দেয় দক্ষিণ আফ্রিকা। সেই লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৬৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

মাত্র ৬১ রানে ৫ উইকেট হারানোর পর বাংলাদেশের হয়ে এদিন প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেছিলেন সাকিব আল হাসান। কিন্তু ব্যক্তিগত ৬৩ রানে তিনি আউট হয়ে গেলে বাংলাদেশের সব আশা শেষ হয়ে যায়।

সাকিবের সঙ্গে জুটি গড়ে আশার আলো জাগিয়েছিলেন সাব্বির রহমানও। কিন্তু তিনি ব্যক্তিগত ৩৯ রানে সাজঘরের পথ ধরেন। এরপর বাংলাদেশকে লক্ষ্যে টেনে নেওয়ার মতো আর কোন ব্যাটসম্যানই ছিলেন না। বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতায় ২০০ রানে ম্যাচ জিতে নেয় দক্ষিণ অফ্রিকানরা।

টস জিতে ম্যাচে আগে ব্যাটিং বেছে নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। বাংলাদেশের দুর্বল বোলিংয়ের সুযোগ নিয়ে উদ্বোধনী জুটিতে দলকে শতরান এনে দেন তেম্বা বাভুমা ও কুইন্টন ডি কক। ১১৯ রানের জুটি গড়েন তারা।

এ জুটি ভাঙেন বাংলাদেশের স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। দুই ওপেনারকেই সাজঘরে ফিরিয়েছেন তিনি।

ম্যাচে ডি কক ৭৩ রান করেছেন। তবে দলীয় সর্বোচ্চ রান এসেছে ডু প্লেসিসের ব্যাট থেকে। রিটার্ড হার্ট হওয়ার আগে ৯১ রান করেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। এ ছাড়া অ্যান্ডাইন মারক্রাম ৬৬ ও বাভুমা ৪৮ রান করেছেন।

ইনিংসের শেষ দিকে বাংলাদেশি বোলাররা খানিকটা ভালো পারফরম্যান্স করেছে। নয়তো দক্ষিণ আফ্রিকার রান ৪ ছাড়িয়ে গেলেও অবাক হওয়ার কিছু ছিল না। শেষ পর্যন্ত ৬ উইকেটে ৩৬৯ রান তুলে সন্তুষ্ট থাকতে হয় স্বাগতিকদের।

বাংলাদেশের পক্ষে মিরাজ ও পেসার তাসকিন আহমেদ ২টি করে উইকেট নিয়েছেন। পেসার রুবেল হোসেন পেয়েছেন একটি উইকেট।

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও ৩৫৪ রানের বড় টার্গেট দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। প্রথম ওয়ানডেতে বাংলাদেশ আগে ব্যাটিং করে ২৭৮ রান তুলতে পেরেছিল।

প্রথম দুটি ওয়ানডে জিতে নিয়ে আগেই সিরিজ নিশ্চিত করেছিল স্বাগতিকরা। বাংলাদেশের জন্য তাই তৃতীয় ম্যাচটি ছিল সিরিজে হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় হোয়াইটওয়াশ এড়ানো গেল না।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ২২, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর