thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

খালেদা-সুষমা বৈঠক

‘সুস্থ-অবাধ নির্বাচন দেখতে চায় ভারত’

২০১৭ অক্টোবর ২২ ২২:০৩:২৬
‘সুস্থ-অবাধ নির্বাচন দেখতে চায় ভারত’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশে যেন গণতান্ত্রিক চর্চা অব্যাহত থাকে, প্রতিবেশী দেশ হিসেবেই এটাই চায় ভারত। পাশাপাশি আগামীতে বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক সুস্থ ও অবাধ নির্বাচন দেখতে চায় দেশটি।

বাংলাদেশে সফররত ভারতের প্রধানমন্ত্রী সুষমা স্বরাজ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে এ কথা বলেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রবিবার দু’দিন সফরে বাংলাদেশে এসেছেন সুষমা স্বরাজ। এ দিন দুপুরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকের পর সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন তিনি। পরে রাতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বিএনপি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন।

চেয়ারপারসন খালেদার জিয়ার নেতৃত্বে বিএনপির সাত সদস্যের একটি প্রতিনিধি দল রাজধানীর সোনারগাঁও হোটেলে সুষমা স্বরাজের সঙ্গে দেখা করতে যায়।

৪৫ মিনিটের এই বৈঠকের বিষয়ে মির্জা ফখরুল বলেছেন, ‘বিএনপির পক্ষ থেকে বাংলাদেশের রাজনীতি ও নির্বাচন সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর কাছে বেশ কিছু বিষয় তুলে ধরা হয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী বিষয়গুলো শুনেছেন। এরপর সুষমা স্বরাজ বলেছেন—বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন হোক, নির্বাচন কমিশন যেন অবাধ ও সুষ্ঠু নির্বাচন করে এবং তাতে যাতে সবাই অংশগ্রহণ করে; ভারত তেমনটাই চায়।’

তিনি আরো বলেছেন, “দলের পক্ষ থেকে রোহিঙ্গা সংকট তুলে ধরে বলা হয়—এই সংকটের সমাধান দরকার। রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়া দরকার। এ ব্যাপার ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আমরাও চাই রোহিঙ্গারা যাতে নিরাপদে দেশে ফিরে যেতে পারে। এ জন্য ভারতের পক্ষ থেকে চাপ অব্যাহত রাখা হয়েছে।”

বিএনপি প্রতিনিধি দলে অন্যদের মধ্যে-ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহউদ্দীন আহমেদ ও রিয়াজ রহমান।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর