thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ফের ফিফার বর্ষসেরা রোনালদো

২০১৭ অক্টোবর ২৪ ০৮:৪২:৩৯
ফের ফিফার বর্ষসেরা রোনালদো

দ্য রিপোর্ট ডেস্ক : টানা দ্বিতীয়বারের মতো ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জিতেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

সোমবার রাতে লন্ডনের প্যালেডিয়ামের ব্লুমসবুরি বলরুমে বার্সেলোনার লিওনেল মেসি ও পিএসজির নেইমারকে হারিয়ে পুরস্কারটি জিতে নেন রোনালদো।

জমকালো অনুষ্ঠানে বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেন দু্ই কিংবদন্তি আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা ও ব্রাজিলের রোনালদো।

২০১৬-১৭ মৌসুমে রিয়াল মাদ্রিদের লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জয়ে বড় অবদান ছিল রোনালদোর। রিয়াল ফরোয়ার্ড চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার কীর্তি গড়েন। ফাইনালে করেন জোড়া গোল।

প্রথম খেলোয়াড় তিনি হিসেবে চ্যাম্পিয়নস লিগে ১০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন। ২০১৭ সালে দেশ ও ক্লাবের হয়ে এখন পর্যন্ত ৪৪টি গোল করেছেন। এসব কীর্তিতেই মেসি ও নেইমারকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা হলেন রোনালদো।

ফিফা ১৯৯১ সাল থেকে নিয়মিতভাবে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছিল ২০১০ সালে এটি ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অরের সঙ্গে একীভূত হয়ে যায়। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত পুরস্কারটি দেওয়া হয় ফিফা ব্যালন ডি’অর নামে। ২০১৬ সাল থেকে এটির নতুন নাম হয়েছে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’।

নতুন নামে প্রথম দুই বছরেই ‘দ্য বেস্ট’ হলেন রোনালদো। সব মিলিয়ে পঞ্চমবারের মতো বর্ষসেরার পুরস্কার জিতলেন সিআর-সেভেন। তিনি স্পর্শ করলেন সর্বোচ্চ পাঁচবার বর্ষসেরা হওয়া মেসির রেকর্ড। গত এক দশক ধরেই পুরস্কারটি ভাগাভাগি করছেন বর্তমান ফুটবল বিশ্বের অন্যতম সেরা এই দুই খেলোয়াড়।

বর্ষসেরা পুরুষ কোচের পুরস্কার জিতেছেন রিয়াল মাদ্রিদকে টানা দুবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতানো জিনেদিন জিদান। বর্ষসেরা গোলরক্ষক হয়েছেন জুভেন্টাসের জিয়ানলুইজি বুফন। বর্ষসেরা গোলের পুরস্কার পেয়েছেন আর্সেনালের ফরোয়ার্ড অলিভিয়ের জিরুদ।

বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জিতেছেন বার্সেলোনা ও নেদারল্যান্ডসের লিয়েক মার্টেনস। নেদারল্যান্ডসের সারিনা ভিগমান হয়েছেন বর্ষসেরা নারী কোচ।

ফিফার বর্ষসেরা একাদশে সর্বোচ্চ পাঁচজন খেলোয়াড় জায়গা পেয়েছেন রিয়াল মাদ্রিদ থেকে। বার্সেলোনা ও জুভেন্টাসের তিনজন করে জায়গা পেয়েছেন এই একাদশে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর