thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

সাইবার নিরাপত্তা বড় চ্যালেঞ্জ : তারানা

২০১৭ অক্টোবর ২৪ ১৩:২৬:৪৩
সাইবার নিরাপত্তা বড় চ্যালেঞ্জ : তারানা

দ্য রিপোর্ট রিপোর্ট : ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, বর্তমানে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ। সাইবার অপরাধীরা দেশের ক্ষতি করে, সম্পদ বিনষ্ট করে। এদের সম্পর্কে সচেতন ও সতর্ক থাকতে হবে। সাইবার থ্রেট একটা বৈশ্বিক চ্যালেঞ্জ ও ইস্যু। এটা বৈশ্বিকভাবে মোকাবিলা করতে হবে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিযোগাযোগ সংস্থা এপিটি, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আয়োজনে তিন দিনব্যাপী ‘৮ম এপিটি সাইবার নিরাপত্তা ফোরামে’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

মঙ্গলবার (২৪ অক্টোবর) থেকে শুরু হওয়া এ ফোরাম চলবে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) পর্যন্ত।

তারানা হালিম বলেন, দেশে অনলাইন পর্নোগ্রাফি বর্তমানে একটি সামাজিক সমস্যা। এই সমস্যা দূর করতে কাজ করছি। শুধু ইন্টারনেট ব্যবহার নয়, সবাই ইন্টারনেটকে নিরপদ রাখি।

মোবাইলের সিম নিবন্ধনের ফলে দেশে মোবাইলভিত্তিক অপরাধ কমেছে বলেও তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে সাইবার আক্রমণ, ক্ষয়ক্ষতি, বাংলাদেশের বর্তমান অবস্থা, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি এবং এসব প্রতিরোধে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচন করেন বিশেষ অতিথি বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মহমুদ।

এছাড়া অনুষ্ঠানে এশিয়া প্যাসিফিক টেলিকমিউনিটির উপ-মহাসচিব মাসানোর কন্ডো উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন বিটিআরসি চেয়ারম্যান। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বিটিআরসি, আইন প্রয়োগকারী ও নিরাপত্তা সংস্থা, টেলিকমের বিভিন্ন সেক্টরের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর