thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

কাজলা বিলে কৃষকদের জমি রক্ষায় হাইকোর্টের রুল

২০১৭ অক্টোবর ২৪ ১৩:৪৬:৫০
কাজলা বিলে কৃষকদের জমি রক্ষায় হাইকোর্টের রুল

দ্য রিপোর্ট প্রতিবেদক : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাজলা বিল এলাকায় কৃষকদের জমি, পুকুর ও খাল রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৪ অক্টোবর) এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আগামী দুই সপ্তাহের মধ্যে ভূমি সচিব, স্বরাষ্ট্র সচিব, পরিবেশ সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও উপপরিচালক (এনফোর্সমেন্ট), নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারের (এসপি) মতো জ্যেষ্ঠ ১৩ কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তৈমুর আলম খন্দকার। এ বিষয়ে তিনি সাংবাদিকদের জানান, দুটি আবাসন প্রকল্প ওই এলাকার পরিবেশ ধ্বংসে লিপ্ত। এ কথা জানিয়ে স্থানীয় বাসিন্দা বাদশা মিয়াসহ চারজন আদালতে রিট আবেদনটি দায়ের করেন। একটি জাতীয় দৈনিকে ‘রূপগঞ্জে কৃষিজমিতে আবাসন প্রকল্প’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদন আবেদনের সঙ্গে যুক্ত করা হয়।

আদালত ওই এলাকার পরিবেশ রক্ষায় রুল জারি ছাড়াও এলাকা পরিদর্শন করে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে পরিবেশ সচিবকে নির্দেশ দিয়েছেন।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর