thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫,  ৯ মহররম ১৪৪০

শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী গিরিজা দেবী আর নেই

২০১৭ অক্টোবর ২৫ ১০:৪১:০৬
শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী গিরিজা দেবী আর নেই

দ্য রিপোর্ট ডেস্ক : উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের কিংবদন্তী শিল্পী গিরিজা দেবী আরও নেই। মঙ্গলবার কলকাতায় এক হাসপাতালে ৮৮ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। খবর- টাইমস অব ইন্ডিয়ার।

বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে আক্রান্ত ছিলেন তিনি। কিন্তু মঙ্গলবার বিকালে হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে বিএম বিড়লা হাসপাতালে ভর্তি করা হয়। পরে হাসপাতালের এক মুখপাত্র, রাত ৯ টার দিকে তার মৃত্যুর খবর নিশ্চিত করেন।

তিনি জানান, বিকালে তাকে গুরুতর অবস্থায় নিয়ে আসা হয়। রাত ৯ টা নাগাদ তিনি মারা যান।

গিরিজা দেবীর মৃত্যুর মধ্য দিয়ে যেন উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের উজ্জ্বল এক তারকা পতন হল। তাঁর মৃত্যুতে উপমহাদেশের সুরপ্রেমিকদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ মহান গায়িকার মৃত্যুতে সমবেদনা জানিয়েছেন।

জাদুকরী কণ্ঠের বিদুষী এ গায়িকা সারাজীবন ব্যয় করে গেছেন সঙ্গীতচর্চায়। ১৯২৯ সালে বারাণসীতে জন্ম হয় এই বিখ্যাত শিল্পীর। বেনারস ও সেনিয়া ঘরানার এ কিংবদন্তী গায়িকা অর্জন করেন ভারতের তিনটিই পদ্ম পুরস্কার-পদ্মশ্রী (১৯৭২), পদ্মভূষণ (১৯৮৯), পদ্মবিভূষণ (২০১৬)। পৃথিবীর বহু দেশে তিনি অসংখ্য অনুষ্ঠানে হাজার হাজার শ্রোতার মন জয় করেছেন শাস্ত্রীয় সঙ্গীত গেয়ে। শেষ বয়সে একাধিকবার বাংলাদেশেও এসেছেন। এ দেশেও তার গুণগ্রাহী ভক্তরা তাঁর সুরকে নিয়েছেন আপন করে, ভালবেসেছেন তাঁকে অন্তঃস্থল থেকে।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে