thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ৭ অগ্রহায়ণ ১৪২৪,  ২ রবিউল আউয়াল ১৪৩৯

বাড়তি ওজন কমাবেন যেভাবে

২০১৭ নভেম্বর ০৭ ২২:২১:২৫
বাড়তি ওজন কমাবেন যেভাবে

নন্দিতা শারমিন : শরীরের বাড়তি মেদ নিয়ে আজকাল অনেকেই চিন্তিত। সুস্বাস্থ্যের জন্য তো বটেই, শারীরিক সৌন্দর্যের জন্যও নারী-পুরুষ উভয়েই ভাবেন ওজন কমাবেন। কিন্তু কর্ম ব্যস্ততার কারণে অনেক সময়েই ওজন কমানোর জন্য প্রয়োজনীয় ব্যায়াম বা ডায়েট করা হয়ে ওঠে না। তবে কিছু সহজ কৌশল অবলম্বন করলে বাড়তি ওজন কমানো কিন্তু অতটা কঠিন নয়। তাই দেরি না করে আজই শুরু করতে পারেন এই প্রক্রিয়া। যাদের শরীরের ওজন বেশি তাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে কিছু পরামর্শ দেওয়া হলো।

ওজন কমাতে দ্রুততম উপায়

ধাপ-১ : আপনার প্রতিদিন ব্যায়াম করা উচিত। ওজন কমাতে ব্যায়াম অপরিহার্য কারণ এটি ক্যালোরি বার্ন করার সবচেয়ে দ্রুততম উপায়। ৫ দিনে ৫৫ মিনিট করে ব্যায়াম করতে হবে।

ধাপ-২ : খুব সকালের ব্রেকফাস্ট আপনার বিপাক শুরু করবে এবং আপনাকে বার্ন করতে সাহায্য করবে। যদি আপনি ৫ দিনের মধ্যে ওজন হ্রাস করতে চান, তাহলে আপনাকে সঠিকভাবে ব্রেকফাস্ট খেতে হবে। এটি দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার।

ধাপ-৩ : পানীয় জল আপনার বিপাকের জন্য সহায়ক হতে

পারে এবং এটি বিষাক্ত পদার্থ আপনার সিস্টেম উন্নত হবে। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করতে হবে।

ধাপ-৪ : যদি আপনি মাত্র ৫ দিনে ওজন কমাতে চান, তাহলে আপনার কার্বোহাইড্রেট সীমাবদ্ধ করা অপরিহার্য। তাই আপনাকে কম কার্বোহাইড্রেটযুক্ত খাবার খাওয়া উচিত।

ধাপ-৫ : আপনার ক্যালোরি হ্রাস করুন। এটি অল্প সময়ের মধ্যে ওজন হারানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এক পাউন্ড ৩,৫০০ ক্যালরির সমান। তাই যদি আপনি প্রতিদিন আপনার ক্যালোরি ৭০০ দ্বারা কমাতে পারেন, আপনি ৫,৫০০ এর মধ্যে ৩,৫০০ ক্যালো

রি হারাতে সক্ষম হবেন।

ধাপ-৬ : আপনার খাবার আগে একটি টুকরা ফল খান। নাস্তা, দুপুরের খাবার এবং ডিনারের আগে কলা বা অন্য যে কোন ফল খাবেন। এটি আপনার খাবারের অংশ হিসেবে খাওয়ার আগে আপনার পেট পূরণ করতে সাহায্য করবে; যাতে আপনি কম খাবেন।

ধাপ-৭ : ওজন কমাতে হাঁটার কোনো বিকল্প নেই। আর হাঁটা তো কেবল ওজনই কমাবে না, কমাবে হৃদরোগের ঝুঁকিও। বিষণ্নতা বা মন খারাপ ভাবও কমে যাবে।

ধাপ-৮ : ফ্রিজ বা রান্নাঘরে যেসব উচ্চমাত্রার ক্যালরিসমৃদ্ধ খাবার বা ফাস্টফুড রয়েছে, সেগুলো সরিয়ে স্বাস্থ্যকর খাবার রাখুন। রাখুন ফল ও সবজি। স্বাস্থ্যকর খাবার সামনে থাকলে এসব খাওয়ার অভ্যাসও ধীরে ধীরে তৈরি হবে।

ধাপ-৯ : চিনি বা মিষ্টিজাতীয় খাবার থেকে ১৫ দিন অন্তত দূরে থাকুন। পাশাপাশি শর্করাজাতীয় খাবার কম খান। ভাত, রুটি কম খান। এসব খাবার কম খেলে ওজন দ্রুত কমবে।

ধাপ-১০ : খুব সহজ কথা। সবজি খেলে ওজন কমে। হ্যাঁ, তাই থালায় বেশি বেশি সবজি রাখুন। সবজির মধ্যে রয়েছে পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলো শরীর ভালো রাখতে সাহায্য করে।

nandita_bd@yahoo.com

লেখক : হারবালিস্ট ও ডায়েটেশিয়ান

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে