thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

জাবিতে বিনা শর্তে আন্দোলন প্রত্যাহারের নির্দেশ

২০১৩ নভেম্বর ০৭ ২১:০১:৫৯
জাবিতে বিনা শর্তে আন্দোলন প্রত্যাহারের নির্দেশ

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জবি) উপাচার্যের বিরুদ্ধে শিক্ষকদের চলমান আন্দোলন বিনা শর্তে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদ।

পাশাপাশি অবিলম্বে সিনেট নির্বাচনের ব্যবস্থা গ্রহণ, সিনেটের মাধ্যমে আইন অনুযায়ী উপাচার্য নিয়োগের প্যানেল তৈরি ও মামলা প্রত্যাহারের ব্যবস্থা নিতে উপাচার্যকেও নির্দেশ দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতি ও আচার্যের নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা এবং শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে শিক্ষক ফোরাম ও আন্দোলনরত শিক্ষকরা বিনা শর্তে আন্দোলন প্রত্যাহার করবেন। সিন্ডিকেট ও অন্যান্য সকল কমিটির কার্যক্রম, একাডেমিক কাউন্সিল সচল রাখা এবং ভর্তি কার্যক্রমসহ শিক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম অবিলম্বে শুরু করতে উপাচার্য ও আন্দোলনরত শিক্ষকরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে শিক্ষামন্ত্রী, সচিব ও সংসদীয় কমিটির পক্ষ থেকে একটি তদন্ত কমিশন গঠন করা হয়। কমিশনের প্রতিবেদন ও সার্বিক বিষয়াদি রাষ্ট্রপতি ও আচার‌্যের কাছে উত্থাপন করা হয়েছে। এর আলোকে তিনি বুধবার সংশ্লিষ্ট সকল মহলকে কতিপয় নির্দেশনা দিয়েছেন। ইতোমধ্যে এটি উপাচার্য, আন্দোলনরত শিক্ষক ফোরাম ও শিক্ষক সমিতিকে জানিয়ে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সকল মহল রাষ্ট্রপতি ও আচার্য নির্দেশনা পালন করবেন বলেও আশা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। শিক্ষক সমিতির আন্দোলনে বিশ্ববিদ্যালয় অচল হয়ে পড়লে এই বছরের শুরুতে হাই কোর্ট এক আদেশে শিক্ষা কার্যক্রমে কোনো বাধা সৃষ্টি না করার নির্দেশ দেন। এরপর শিক্ষক ফোরাম নামে আবার আন্দোলন শুরু করে শিক্ষকরা। আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয়ে সৃষ্ট অচলাবস্থা কাটাতে উদ্যোগ নেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। কিন্তু কিছুদিন না যেতেই আবারো আন্দোলন শুরু করেছেন বিশ্ববিদ্যালটির শিক্ষকরা।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এআইএম/এমডি/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর