thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

চামড়া শিল্পে আরও সুযোগ-সুবিধা দেওয়া হবে : প্রধানমন্ত্রী

২০১৭ নভেম্বর ১৬ ১৩:২৩:৩২
চামড়া শিল্পে আরও সুযোগ-সুবিধা দেওয়া হবে : প্রধানমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদব : চামড়া শিল্পের বিকাশে সরকার চামড়া ব্যবসায়ীদের রেয়াত ও ঋণ সুবিধাসহ বিভিন্ন সুবিধা প্রদান করছে। শিল্পটিকে এগিয়ে নেওয়ার জন্য প্রয়োজনে ব্যবসায়ীদের আরও সুযোগ-সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) চামড়া শিল্পের সবচেয়ে বড় ট্রেড শো লেদারটেক বাংলাদেশ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চামড়াজাত পণ্যের আন্তর্জাতিক এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

দেশের অর্থনীতিতে দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি খাতের অবদানের কথা স্মরণ করে, এ শিল্পের উন্নয়নে সরকারের উদ্যোগের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, চামড়া শিল্প অমিত সম্ভাবনাময় খাত। ইতোমধ্যে এ শিল্প দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানিকারী খাত হিসেবে বিবেচিত হয়েছে।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, চামড়া শিল্পের মাধ্যমে যেসব পণ্য তৈরি হবে তা যেন আন্তর্জাতিক মানের হয়। এটা করতে পারলে এ শিল্পের পণ্য নতুন নতুন বাজার খুঁজে পাবে। আমরা চাই আমাদের চামড়া শিল্পের আরও প্রসার ঘটাতে বিদেশিরা যেন এ দেশে বিনিয়োগ করতে এগিয়ে আসে।

তিনি বলেন, আমাদের দেশে কোরবানি ছাড়া প্রতিনিয়ত প্রচুর পশু জবাই হয়। এ ক্ষেত্রে যারা চামড়া ছাড়ানোর সঙ্গে যুক্ত থাকেন তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- চামড়াজাত পণ্য ও পাদুকা প্রস্তুতকারক এবং রপ্তানিকারকদের সংগঠন এলএফএমইএবির সভাপতি সাইফুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ ছাড়া ধারণকৃত বক্তব্য রাখেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে বৃহস্পতিবার এ প্রদর্শনী শুরু হয়েছে। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে। এ প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের ২৫০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

চামড়া, চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার শিল্প সংশ্লিষ্ট মেশিনারি, কম্পোনেন্ট, কেমিক্যাল ও অ্যাক্সেসরিজ উপস্থাপন করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর