thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার প্রদান

২০১৪ ফেব্রুয়ারি ২৮ ০৭:০০:৪৯
বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার প্রদান

দ্য রিপোর্ট প্রতিবেদক : গ্রন্থমেলার মূলমঞ্চে বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয় বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার ২০১৩। প্রবাসে বাংলা ভাষা-সাহিত্য ও সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হলো। পুরস্কারপ্রাপ্ত লেখকরা হলেন- ইসহাক কাজল, ড. গোলাম আবু জাকারিয়া এবং ফারুক আহমদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি প্রফেসর এমেরিটাস আনিসুজ্জামান।

স্বাগত ভাষণে শামসুজ্জামান খান বলেন, বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার বাংলা সাহিত্যের বৈশ্বিক অভিযাত্রাকে শক্তিশালী করবে। প্রবাসী লেখকরা তাঁদের শ্রম ও মেধায় বাংলা ভাষা ও সাহিত্যকে যেভাবে তুলে ধরছেন তা আমাদের সাহিত্যের পরিসরকে বৃদ্ধি করার পাশাপাশি যোগ করছে নতুন মাত্রা।

পুরস্কারপ্রাপ্ত লেখকবৃন্দ তাঁদের অনুভূতি প্রকাশ করে বলেন, বাংলা একাডেমির এ পুরস্কার সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রে আমাদের আরো অনুপ্রাণিত করবে।

প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার প্রবাসে বসবাসরত বাঙালি লেখকদের নতুন মাত্রার শিল্পসৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই পুরস্কার লেখকদের দেশের প্রতি আরো দায়বদ্ধ শিল্প সৃষ্টিতে অবদান রাখবে।

সভাপতির ভাষণে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার লেখকদের নিজ নিজ ক্ষেত্রে অনুপ্রেরণা যোগাবে।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/ফেব্রুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর