thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

‘তারুণ্যের এই উত্থান সারাদেশে ছড়িয়ে দিতে হবে’

২০১৪ ফেব্রুয়ারি ২৮ ০৭:০৯:৫৯
‘তারুণ্যের এই উত্থান সারাদেশে ছড়িয়ে দিতে হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : গ্রন্থমেলার মূলমঞ্চে বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠিত হয় ‘মুক্তিযুদ্ধের আদর্শের নবজাগৃতি ও তরুণ প্রজন্ম’ শীর্ষক আলোচনাসভা। আলোচনাপর্বে প্রবন্ধ উপস্থাপন করেন ড. সোনিয়া নিশাত আমিন। আলোচনায় অংশগ্রহণ করেন শাহরিয়ার কবির, নাসির উদ্দিন ইউসুফ, নুজহাত চৌধুরী এবং আলম তালুকদার। সভাপতিত্ব করেন অধ্যাপক মুনতাসীর মামুন।

প্রাবন্ধিক বলেন, শাহবাগের সাম্প্রতিক গণজাগরণ ছিল বিস্মৃতির বিরুদ্ধে স্মৃতির সংগ্রাম। ভ্রান্ত ইতিহাসের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের আদর্শের পুনর্জাগরণের লড়াই। এই আন্দোলনের একটি বিশ্বচারিত্র্য আছে। সারা বিশ্বের মৌলবাদ-জঙ্গিবাদ ও সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলনের ক্ষেত্রে শাহবাগের যুদ্ধাপরাধবিরোধী আন্দোলন পথিকৃতের ভূমিকা পালন করবে।

আলোচকবৃন্দ বলেন, আমাদের রাজনৈতিক ব্যর্থতার কারণেই যুদ্ধাপরাধীরা রাষ্ট্র ক্ষমতায় আসীন হয়েছে। শাহবাগের আন্দোলন তাদের মূল ধরে টান দিয়েছে। সাম্প্রতিক গণজাগরণ আমাদের মুক্তিযুদ্ধের অধিকার ও জয়বাংলা ধ্বনি ফিরিয়ে দিয়েছে। তারুণ্যের এই উত্থান সারাদেশে ছড়িয়ে দিতে হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, শাহবাগেরসাম্প্রতিক নবজাগৃতির চেতনায় ধর্মনিরপেক্ষ মানবতাবাদীদের ঐক্যবদ্ধ হওয়ারসময়এসেছে।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/ফেব্রুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর