thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

কড়া নিরাপত্তায় নৌকাতেই ভাষণ দেবেন শেখ হাসিনা

২০১৭ নভেম্বর ১৮ ১৩:৪৭:০১
কড়া নিরাপত্তায় নৌকাতেই ভাষণ দেবেন শেখ হাসিনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ইউনেস্কো স্বীকৃতি উপলক্ষে আওয়ামী লীগের ডাকা নাগরিক সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সম্মিলিত সাংস্কৃতিক জোটের এই নাগরিক সমাবেশে তিনি নৌকায় বসেই ভাষণ দেবেন।

শনিবার (১৮ নভেম্বর) দুপুর আড়াইটায় সোহরাওয়ার্দী উদ্যানে আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হবে। সোহরাওয়ার্দী উদ্যানে শনিবার বেলা আড়াইটা থেকে পাঁচটা পর্যন্ত চলবে এ নাগরিক সমাবেশ।

বিশিষ্ট নাগরিকদের উদ্যাগে অনুষ্ঠিত হতে যাওয়া এই সমাবেশকে সফল করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সমাবেশ ঘিরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।

সকাল থেকেই সোহরাওয়ার্দী উদ্যানের প্রত্যেকটি প্রবেশমুখে পুলিশ এবং আনসারের উপস্থিতি দেখা গেছে। সব প্রস্তুতি শেষে শনিবার ভোরে উদ্যানের সকল গেট বন্ধ করে দেওয়া হয়। সমাবেশে কড়া নিরাপত্তার মধ্যে তল্লাশি শেষে নেতাকর্মীদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

আয়োজকরা জানিয়েছেন, ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনের পাশের গেইট দিয়ে নাগরিক সমাবেশে প্রবেশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমন্ত্রিত অতিথিরা। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে তিন নেতার মাজার পর্যন্ত বাকি পাঁচটি গেইট দিয়ে সাধারণ জনগণ প্রবেশ করবেন।

পুলিশের রমনা জোনের ডিসি মারুফ হোসেন সরদার গণমাধ্যমকে জানান, সমাবেশের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিশ্চিত করতে কেন্দ্রীয়ভাবে ব্যবস্থা নেওয়া হয়েছে। ডিএমপি এটি সরাসরি মনিটর করছে।

এদিকে ডিএমপি'র মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার(ডিসি) মো. মাসুদুর রহমান জানান, সমাবেশকে ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ট্রাফিক শৃঙ্খলা বজায় রাখতে কাজ করছে ট্রাফিক বিভাগ।

সমাবেশে সভাপতিত্ব করবেন নাগরিক কমিটির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। সমাবেশ শুরু হবে জাতীয় সংগীত, ধর্মগ্রন্থ থেকে পাঠ আর বাংলাদেশের ইতিহাসের সেই দিনটি নিয়ে নির্মলেন্দু গুণের কবিতা আবৃত্তির মধ্য দিয়ে।

সমাবেশের মূল মঞ্চ নৌকার আদলে নির্মিত হয়েছে। দূর থেকে দেখলে মনে হয় ডাঙায় কোনো একটি নৌকা ভেসে আছে। শুধু মঞ্চই নয়, উদ্যানের চারদিক জুড়ে শুধুই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐহিহাসিক ৭ মার্চের ভাষণের নানা স্মৃতি চিহ্ন। ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু অঙ্গুলি উঁচিয়ে স্বাধীনতা সংগ্রামের যে ডাক দিয়েছিলেন তার প্রতিচ্ছবি গোটা উদ্যান জুড়ে লক্ষ্য করা যায়।

এদিন সমাবেশ উপলক্ষে সকাল থেকেই রঙ বেরঙের পোশাক পরে সব বয়সের নারী-পুরুষ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আসতে শুরু করেছেন। আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও ৭ মার্চের ভাষণের ছবি সম্বলিত প্ল্যাকার্ড বহন করছেন।

পুরো সোহরাওয়ার্দী উদ্যানকে জনতার জন্য সুন্দরভাবে প্রস্তুত করা হয়েছে। যাতে তারা সুন্দরভাবে সমাবেশে অবস্থান করতে পারেন।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর