thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

জবির ১ম বর্ষ ভর্তি কার্যক্রম অনলাইনে

২০১৭ নভেম্বর ২২ ২০:২৫:২৬
জবির ১ম বর্ষ ভর্তি কার্যক্রম অনলাইনে

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ২০১৭-২০১৮ শিক্ষা বর্ষের চার বছর মেয়াদী স্নাতক প্রথম বর্ষের সকল ইউনিটের (এ, বি, সি, ডি এবং ই) ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হবে। দেশে এবং বিদেশের যে কোন জায়গা থেকে শিওরক্যাশ এর মাধ্যমে ভর্তির টাকা পেমেন্ট করলেই ভর্তির প্রাথমিক কাজ শেষ হয়ে যাবে।

বুধবার (২২ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয় কোষাধক্ষ্য অধ্যাপক সেলিম ভূইয়ার নিজ কার্যলয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, ‘প্রথম বর্ষে ভর্তির জন্য কোন শিক্ষার্থীকে ক্যাম্পাসে এসে ভর্তি হতে হবে না। দেশের যে কোন প্রান্ত, এমন কি বিদেশেও যেখানে শিউরক্যাশ ব্যাংকিং সেবা রয়েছে, সেখান থেকে টাকা জমা দিলে প্রাথমিকভাবে ভর্তি সম্পন্ন হবে। পরবর্তীতে নির্ধারিত সময়ে শিক্ষার্থী প্রয়োজনীয় সকল মুল সনদপত্র বিভাগে জমা দিলেই ভর্তি সম্পন্ন হয়ে যাবে।’

তিনি আরো বলেন, ‘ভর্তি পক্রিয়ায় কোনভাবে নির্ধারিত সময় পার হয়ে গেলে ভর্তি টাকা জমা দেওয়ার সুযোগ নেই । এ ক্ষেত্রে সিস্টেম নিজে থেকেই আর কাজ করবে না। আবার কোন শিক্ষার্থী টাকা জমা দিয়ে যদি মুল সনদ বা প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেয় তাহলে তার ভর্তি সয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। ভর্তি সম্পন্ন হবার পর প্রতি সেমিস্টার, ক্লাস এটন্ডেন্স, আইডিকার্ডসহ সব ধরনের কার্যক্রম এই অনলাইন পদ্ধতিতে করা হবে।শিক্ষার্থী আইডি নম্বর দিলেই বোর্ড থেকে সব তথ্য সয়ংক্রিয় ভাবে নিয়ে নেওয়া হবে। এভাবে প্রত্যেক মেরিট লিস্ট শেষ হবার পর পরই আবার পরের মেরিট লিস্টও একই ভাবে ভর্তি হতে হবে।’

এমন সিস্টেমে কোন ধরনের ভর্তি জালিয়াতি হবার সুযোগ নাই বলে নিশ্চিত করেন জবি উপাচার্য।

এ সময় উপস্থিত ছিল জবি ট্রেজারার অধ্যাপক সেলিম ভূইয়া, জবি রেজিষ্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান, জবি ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেল।

(দ্য রিপোর্ট/জেডটি/নভেম্বর ২২, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর