thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফল রাশিয়া

২০১৭ নভেম্বর ২৪ ১৬:৫৫:০৩
অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফল রাশিয়া

দ্য রিপোর্ট ডেস্ক : অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে বিশ্বের অন্যতম সামরিক পরাশক্তি রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার কাজাখস্তানের স্যারি শাগান অঞ্চল থেকে নতুন অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। তবে এই ক্ষেপণাস্ত্রের কার্যকারিতা ও গঠন বৈশিষ্ট্য কেমন, এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

কাজাখস্তান থেকে উৎক্ষেপণ করা এই অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রাজধানী মস্কোর আকাশ সুরক্ষার কাজে ব্যবহার করা হবে।

রুশ গণমাধ্যম আরটির ইউটিউবে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, একটি ভারী ট্রাকে ক্ষেপণাস্ত্রটি বহন করে নিয়ে যাওয়া হচ্ছে। ওই বহরে আরও তিনটি গাড়ি দেখা যায়। পরে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণস্থলে বসানো হয় এবং বিকট শব্দে তা বিস্ফোরিত হয়।

অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে পুরোপুরি কর্মক্ষম প্রতিরক্ষাব্যবস্থা হিসেবে তৈরি করতে পেরেছে—হাতে গোনা এমন কয়েকটি দেশের মধ্যে একটি রাশিয়া।

বিগত বছরগুলোতে রাশিয়া ইউরোপে ন্যাটোর বিরুদ্ধে নিজেদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার আধুনিকীকরণের কাজ করে আসছে। রাশিয়ায় এই প্রতিরক্ষাব্যবস্থা এ-১৩৫ নামে পরিচিত। মস্কো ও এর আশপাশের আকাশ সুরক্ষার কাজে এই প্রতিরক্ষাব্যবস্থা ব্যবহার করা হয় বলে মনে করা হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, নতুন অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় আগাম রাডার বার্তা পাওয়া ছাড়াও এতে বাইরের স্থান পর্যবেক্ষণের জন্যও ডিজাইন করা হয়েছে। বর্তমানে রুশ বিমানবাহিনীতে এই প্রযুক্তি ব্যবহার হচ্ছে।

সূত্র: আরটি

(দ্য রিপোর্ট/জেডটি/নভেম্বর ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর