thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

‘রোহিঙ্গাদের জন্য রাখাইন এখনো নিরাপদ নয়’

২০১৭ নভেম্বর ২৪ ১৯:৪৪:৩৪
‘রোহিঙ্গাদের জন্য রাখাইন এখনো নিরাপদ নয়’

দ্য রিপোর্ট ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি এখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ নয় বলে দাবি করেছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর ।

সংস্থার সদর দপ্তর থেকে শুক্রবার দেওয়া এক বিবৃতিতে এ কথা বলেছেন এর মুখপাত্র অ্যাড্রিয়ান এডওয়ার্ড।

বিবৃতিতে বলা হয়েছে, ইউএনএইচসিআর বাংলাদেশ সরকারের সঙ্গে মিয়ানমারের সমঝোতা চুক্তিটি দেখেনি। শরণার্থীদের নিজ দেশে ফেরা একটি অধিকার। সে ক্ষেত্রে আন্তর্জাতিক মানদণ্ড মেনে চলে শরণার্থীদের অধিকার সংরক্ষিত হলে তা গ্রহণযোগ্য। এ ক্ষেত্রে প্রধান এবং প্রথম বিচার্য বিষয় হলো এই ফেরার বিষয়টি শরণার্থীদের ইচ্ছাধীন হবে। সম্মানজনক শর্তসাপেক্ষে নিরাপদ প্রত্যাবাসনের নিশ্চয়তা তাদের দিতে হবে।

মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে গত ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত বাংলাদেশে ৬ লাখ ২২ হাজার রোহিঙ্গা পালিয়ে এসেছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে বৃহস্পতিবার মিয়ানমারের রাজধানী নেপোডিতে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। চুক্তি অনুযায়ী, দুই মাসের মধ্যে রোহিঙ্গারা নিজ দেশে ফিরতে পারবে বলে জানা গেছে।

ইউএনএইচসিআর বলেছে, ‘এখন মিয়ানমারের রাখাইন রাজ্যে [রোহিঙ্গাদের] ফেরার জন্য নিরাপদ ও স্থায়িত্বশীল অবস্থা নেই। সেখান থেকে মানুষেরা এখনো পালিয়ে আসছে। এখানে আসা অনেক শরণার্থী সহিংসতা, ধর্ষণ এবং বড় ধরনের মনস্তাত্ত্বিক ক্ষতির মুখে পড়েছে। এখানে আসা রোহিঙ্গাদের কেউ কেউ নিজ চোখে পরিবারের সদস্য এবং বন্ধুবান্ধবদের মৃত্যু দেখেছে।’

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়েছে, ‘এখানে আসা রোহিঙ্গাদের বেশির ভাগেরই ফিরে যাওয়ার জন্য কোনো ধরনের সংস্থান নেই। তাদের ঘরবাড়ি এবং গ্রাম ধ্বংস হয়ে গেছে। উত্তর রাখাইনে মানবিক সহায়তা পাওয়ার কোনো অধিকার এখনো নেই।’

(দ্য রিপোর্ট/জেডটি/নভেম্বর ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর