thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

শপথ নিলেন জিম্বাবুয়ের নয়া প্রেসিডেন্ট এমনানগাগওয়া

২০১৭ নভেম্বর ২৪ ২২:৫০:২২
শপথ নিলেন জিম্বাবুয়ের নয়া প্রেসিডেন্ট এমনানগাগওয়া

দ্য রিপোর্ট ডেস্ক : রবার্ট মুগাবের স্থলাভিষিক্ত হলেন এমারসন এমনানগাগওয়া। জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে শুক্রবার আনুষ্ঠানিভাবে শপথ নিয়েছেন তিনি।

রাজধানী হারারের ন্যাশনাল স্পোর্টস স্টেডিয়ামে এ সময় উপস্থিত হাজারো সমর্থক তাক স্বাগত জানান।

শপথ গ্রহণের পর সংবিধান সমুন্নত রাখা এবং সব নাগরিকের অধিকার নিশ্চিতের প্রতিশ্রুতি দেন এমারসন এমনানগাগওয়া।

এমারসন এমনানগাগওয়া রবার্ট মুগাবে প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। স্ত্রীকে ভাইস প্রেসিডেন্ট করতে তাকে বরখাস্ত করেন মুগাবে। এর জের ধরেই ৩৭ বছরের শাসক রবার্ট মুগাবেকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী।

নিরাপত্তা ঝুঁকির কারণে দুই সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকায় পালিয়ে এমনানগাওয়া বুধবার দেশে ফেরেন। দুই দিনের মাথায় শুক্রবার তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তবে এর আগে রবার্ট মুগাবে ও তার স্ত্রীকে দায়মুক্তি দেওয়া হয়েছে। এর ফলে তাদের কোনও বিচারের মুখোমুখি হতে হবে না এবং তারা জিম্বাবুয়েতেই বসবাস করতে পারবেন।

জিম্বাবুয়ের প্রতিরক্ষাবাহিনীর মুখপাত্র কর্নেল ওবারসন মুগওয়াইসি জানান, মুগাবের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে তাকে ও স্ত্রী গ্রেসকে দায়মুক্তি ও দেশে নিরাপদে বসবাসের নিশ্চয়তা দেওয়া হয়েছে।

শুক্রবার শপথগ্রহণের পর পূর্বসূরি রবার্ট মুগাবে’র প্রতি শ্রদ্ধা জানান এমারসন এমনানগাগওয়া। এ সময় তিনি মুগাবেকে ‘একজন পিতা, পরামর্শদাতা এবং নেতা’ হিসেবে আখ্যায়িত করেন।

(দ্য রিপোর্ট/জেডটি/নভেম্বর ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর