thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭, ২৮ অগ্রহায়ণ ১৪২৪,  ২৩ রবিউল আউয়াল ১৪৩৯

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড জিতলেন ২৯ সাংবাদিক

২০১৭ নভেম্বর ২৬ ২২:৪১:৪৯
ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড জিতলেন ২৯ সাংবাদিক

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবার ২৭টি ক্যাটাগরিতে ২৯ জন সাংবাদিককে বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড প্রদান করেছে। ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিজয়ীদের হাতে ক্রেস্ট ও নগদ পঞ্চাশ হাজার টাকা মূল্যমানের চেক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি হাসানুল হক ইনু ও জুরি বোর্ডের চেয়ারম্যান ডিআরইউ’র সাবেক সভাপতি শাহজাহান সরদার।

সংগঠনের সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু বলেছেন, ‘ গণতন্ত্র ও গণমাধ্যম একই মুদ্রার এপিঠ-ওপিঠ। এজন্যই গণমাধ্যমকে একটি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হয়। গণতন্ত্র যখই বিপন্ন হয়েছে বা সংকটে পড়েছে তখই গণমাধ্যম তাকে উদ্ধার করেছে।’ এজন্য গণমাধ্যমকর্মীদের অনুসন্ধানীমূলক ও গঠনমূলক প্রতিবেদন তৈরির আহবান জানিয়েছেন তিনি।

মন্ত্রী বলেছেন, ‘সরকার খুব শিগগিরই সাংবাদিকদের জন্য নবম ওয়েজবোর্ড ঘোষণা করতে যাচ্ছে।’

জুরি বোর্ডের চেয়ারম্যান শাহজাহান সরদার বলেছেন, ‘প্রতিযোগিতায় টিকে থাকতে হলে সংবাদকর্মীদের অনুসন্ধানী প্রতিবেদনের সংখ্যা বাড়াতে হবে। সেই সঙ্গে এ ধরনের প্রতিযোগিতা অংশগ্রহণ বাড়াতে হবে। বেশি সংখ্যক প্রতিযোগী এতে অংশ নিলে যোগ্য ও অধিকতর ভাল প্রতিবেদন যাচাই-বাছাই করে পুরস্কারের যোগ্য বলে বিবেচিত করা হবে। যা সাংবাদিকদের পেশাগত মান উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।’

বিজয়ীদের নাম ঘোষণার সময় ডিআরইউ সভাপতি বলেছেন, ‘পেশাগত মান উন্নয়ন ও ভাল কাজের স্বীকৃতি দিতে ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড চালু করেছে। শুধু তাই নয় এর বাইরে সদস্যদের জন্য বিভিন্ন ধরনের কল্যাণমূলক কাজ করছে ডিআরইউ।’

ডিআরইউর অর্থসম্পাদক মানিক মুনতাসিরের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী ও সাংগঠনিক সম্পাদক জিলানী মিলটন।

এবারের বিজয়ীরা হলেন-শিক্ষায় নয়াদিগন্তের মেহেদী হাসান, মুক্তিযুদ্ধ বিষয়ে ডেইলি স্টারের মোহাম্মদ আল মাসুম মোল্লা, অবজেকটিভ ইকোনোমিকে ঢাকা ট্রিবিউনের ইব্রাহিম হুসাইন, নগরীর সমস্যা ও সম্ভাবনায় ডেইলি স্টারের হেলিমুল আলম, অপরাধ ও আইন শৃঙ্খলায় প্রথম আলোর রোজিনা ইসলাম, সংসদ ও নির্বাচন বিষয়ে কালের কন্ঠের কাজী হাফিজ, বিদ্যুৎ ও জ্বালানিতে ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের আজিজুর রহমান রিপন, বৈদেশিক কর্মসংস্থানে যৌথভাবে ডেইলি স্টারের শাখাওয়াত হোসেন লিটন ও ইনাম আহমেদ, ক্রীড়ায় প্রথম আলোর মাসুদ আলম, স্বাস্থ্যখাতে ডেইলি স্টারের পরিমল পালমা, রাজনীতি, প্রশাসন ও বিচার ব্যবস্থায় সমকালের আবু সালেহ রনি, কৃষি ও পানি ব্যবস্থাপনায় জনকণ্ঠের কাওসার রহমান, ইতিহাস ও ঐতিহ্য মানবকণ্ঠের এম মামুন হোসেন, ব্যাংক ও পুঁজিবাজারে ভোরের কাগজের মরিয়ম মনি সেঁজুতি, নারী ও শিশু ক্যাটাগরিতে যৌথভাবে যুগান্তরের শিপন হাবীব এবং সমকালের সাজিদা ইসলাম পারুল।

টেলিভিশন বিভাগে অর্থনীতি ক্যাটাগরিতে চ্যানেল টোয়েন্টিফোরের ফারুক আহমেদ মেহেদী, নগরীর সমস্যা ও সম্ভাবনায় মাছরাঙা টেলিভিশনের বদরুদ্দোজা বাবু, অপরাধ ও আইনশৃঙ্খলায় ৭১ টেলিভিশনের পারভেজ নাদির রেজা, তথ্য ও যোগাযোগে এনটিভির এম এম ইসলাম মইদুল, ক্রীড়ায় এস এ টিভির শফিকুল ইসলাম শিপলু, সুশাসন ও দুর্নীতিতে ইন্ডিপেন্ডেন্টের মাহবুবুল আলম লাবলু, নারী, শিশু ও মানবাধিকারে চ্যানেল টোয়েন্টিফোরের মাসউদুর রহমান, স্বাস্থ্যে এনটিভির হাসান জাবেদ।

অনলাইন বিভাগে নারী, শিশু ও মানবাধিকার ক্যাটাগরিতে বাংলানিউজের সেরাজুল ইসলাম সিরাজ, উন্নয়ন ও সম্ভাবনায় রাইজিং বিডির রফিকুল ইসলাম মন্টু ও অনলাইন বিভাগে তথ্য, যোগাযোগ প্রযুক্তি ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন জাগো নিউজের সাঈদ শিপন ও অনুসন্ধানী প্রতিবেদনে বিবিসির আহরার হোসেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ডিআরইউর সহ-সভাপতি আবু দারদা যোবায়ের, যুগ্ম সম্পাদক তোফাজ্জল হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক কাফি কামাল, নারী বিষয়ক সম্পাদক দিনার সুলতানা, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াত। কার্যনির্বাহী সদস্য সাইফুল ইসলাম, মাইনুল হাসান সোহেল, সাঈদ খান প্রমুখ।

(দ্য রিপোর্ট/জেডটি/নভেম্বর ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

গণমাধ্যমের খবর এর সর্বশেষ খবর

গণমাধ্যমের খবর - এর সব খবর



রে