thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭, ২৮ অগ্রহায়ণ ১৪২৪,  ২৩ রবিউল আউয়াল ১৪৩৯

জাতীয় আয়কর দিবস আজ

২০১৭ নভেম্বর ৩০ ১১:২০:৪৯
জাতীয় আয়কর দিবস আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় আয়কর দিবস বৃহস্পতিবার (৩০ নভেম্বর)। আয়কর বিষয়ে জনসচেতনা বৃদ্ধির লক্ষ্যে ২০০৮ সাল থেকে এ দিনটি উদযাপন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আগে প্রতি বছর ১৫ সেপ্টেম্বর আয়কর দিবস উদযাপিত হলেও ২০১৬ সাল থেকে ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করছে সংস্থাটি।

বৃহস্পতিবার সারা দেশে ‘আয়কর দিবস-২০১৭’ একযোগে পালিত হবে। এদিন ব্যক্তি শ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ারও শেষ দিন। করদাতাদের সেবার বিষয়টি বিবেচনা রেখে এদিন রাত ১০টা পর্যন্ত দেশের সব কর অফিস খোলা থাকবে বলে এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন জানিয়েছেন।

নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন জমা দিতে অনুরোধ করেছে এনবিআর। নির্ধারিত সময়ের পরে দুই শতাংশ হারে বিলম্ব সুদ গুনতে হবে করদাতাদের।

তবে বিলম্ব সুদ পরিশোধ করে যৌক্তিক কারণ দেখিয়ে যেকোনো করদাতা ইচ্ছে করলে রিটার্ন জমা দেওয়ার সময় বাড়িয়ে নিতে পারবেন। এক্ষেত্রে যথাযথ নিয়ম মেনে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট উপ-কর কমিশনার বরাবর আবেদন করা হলে তিনি আয়করদাতাকে দুই মাস পর্যন্ত সময় বাড়িয়ে দিতে পারেন।

আয়কর দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে রাজস্ব বোর্ডের সেগুনবাগিচা প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে র‌্যালি উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি থাকবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। সভাপতিত্ব করবেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

যাদের আয় বছরে আড়াই লাখ টাকার বেশি তাদের সবাইকে রিটার্ন জমা দিতে হবে। তবে নারী ও জ্যেষ্ঠ নাগরিকদের ক্ষেত্রে এর আওতা একটু বেশি। এছাড়া গাড়ির মালিক ও অভিজাত ক্লাবের সদস্যদের বছরে আয় আড়াই লাখ টাকার কম হলেও তাদের রিটার্ন জমা দিতে হবে। এছাড়া পেশাজীবী, চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, ঠিকাদার, জনপ্রতিনিধি ও আইনজীবীদের করযোগ্য আয় না থাকলেও রিটার্ন জমা দিতে হবে।

আয়কর সেবা দিতে এনবিআর ১ থেকে ৭ নভেম্বর রাজধানীসহ দেশের ৫৬টি জেলা শহর, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় ভ্রাম্যমাণ আয়কর মেলা আয়োজন করে।

মেলায় সারা দেশে আয়কর আহরণ হয়েছে ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা। গত বছরের চেয়ে এবার ৮৭ কোটি ৬৫ লাখ ৩৮ হাজার ৪১০ টাকা বেশি আয়কর আহরণ হয়েছে। আয়কর মেলার পরপরই ১২ নভেম্বর থেকে বিকেন্দ্রিকরণ আয়কর মেলা এবং গত ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর আয়কর সপ্তাহ পালন করছে এনবিআর।

এবারে ৫১৭ সেরা করদাতার পাশপাশি প্রথমবারের মতো ৬৪ জেলা থেকে বাছাই করা ৮৪টি পরিবারকে ‘কর বাহাদুর’ হিসেবে সম্মানিত করেছে এনবিআর। এছাড়া, আয়কর মেলায় এনবিআরের নতুন উদ্ভাবন ছিল করদাতাদের জন্য ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়া। প্রথমবারের মতো আয়কর মেলায় ৯১ হাজার ২৫০ জন করদাতাকে এ পরিচয়পত্র প্রদান করা হয়।


(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে