thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ডোপিং কেলেঙ্কারি : ২০১৮ অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

২০১৭ ডিসেম্বর ০৬ ০৮:০৭:২৯
ডোপিং কেলেঙ্কারি : ২০১৮ অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

দ্য রিপেোর্ট ডেস্ক : রাশিয়ার সরকারী মদদে খেলোয়াড়দের বলবর্ধক ওষুধ সেবন করানোর অপরাধে ২০১৮ অলিম্পিকে দেশটিকে নিষিদ্ধ করলো আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি। পিয়ংইয়ং-এ শীতকালীন অলিম্পিক শুরুর যখন আর দুইমাস বাকি তখনই এলো এমন ঘোষণা। খবর- বিবিসির।

২০১৪ সালে রাশিয়া অলিম্পিকে সরকারি মদদে খেলোয়াড়দেরকে ডোপিং বা বলবর্ধক ওষুধ প্রয়োগের অভিযোগকে কেন্দ্র করে, ১৭ মাস ধরে চলা তদন্তের প্রতিবদেনে যে সব তথ্য ও সুপারিশ উঠে এসেছে তার প্রেক্ষিতেই আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ এবং তার বোর্ড মঙ্গলবার এই সিদ্ধান্ত ঘোষণা করে।

তবে, যেসমস্ত রুশ খেলোয়াড় নিজেদের ডোপিং মুক্ত প্রমাণ করতে পারবেন তারা অলিম্পিকসে অংশ নেওয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে তাদেরকে 'অলিম্পিক এথলেট ফ্রম রাশিয়া'র ব্যানারে প্রতিযোগিতার সুযোগ দেওয়া হবে।

অলিম্পিকে নিষিদ্ধ করার এই ঘটনায় রাশিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কোনও কোনও রাজনীতিবিদ, অলিম্পিক বয়কট করার কথাও বলেছেন।

সংসদের ডেপুটি স্পিকার বলেছেন এই নিষেধাজ্ঞা মানহানিকর এবং অপমানজনক। রাশিয়ার অলিম্পিক কমিটি বলছে, এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তারা আপীল করবে।

সামাজিক মাধ্যমে করা এক পোস্টে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, এরপরও রাশিয়া টিকে থাকবে। বিশ্বযুদ্ধের পর, সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর এবং নিষেধাজ্ঞার পর যেভাবে টিকে ছিল সেভাবেই রাশিয়া টিকে থাকবে।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর