thereport24.com
ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪,  ৮ জমাদিউস সানি ১৪৩৯

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেবেন ট্রাম্প

২০১৭ ডিসেম্বর ০৬ ১০:২৫:২৪
জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেবেন ট্রাম্প

দ্য রিপোর্ট ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার (৬ ডিসেম্বর) জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছেন। একইসঙ্গে তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নিয়ে আসার বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানাতে যাচ্ছেন। এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ওই কর্মকর্তা জানিয়েছেন, আরব দেশগুলোর বিরোধিতা সত্ত্বেও প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরাতে পরিকল্পনা তৈরির জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে যে নির্দেশ দিয়েছেন তা তিনি ঘোষণা করতে যাচ্ছেন।দূতাবাস সরানোর প্রক্রিয়াটি শেষ করতে তিন থেকে চার বছর লাগবে। তবে স্থানান্তরের ব্যাপারে ট্রাম্প কোনো সময়সীমা নির্ধারণ করবেন না।

ট্রাম্প একটি জাতীয় নিরাপত্তা বিষয়টি একটি নির্দেশে স্বাক্ষর করবেন। এর মাধ্যমে তাকে দূতাবাস স্থানান্তরের বিষয়ে তাকে বিলম্ব করার ক্ষমতা দেওয়া হবে, যতোদিন পর্যন্ত মার্কিন কূটনীতিকরা স্থানান্তরের জন্য জেরুজালেমে ভবন, নিরাপত্তা ব্যবস্থা অথবা তাদের জন্য আবাসনের ব্যবস্থা না করতে পারেন।

জেরুজালেমের ব্যাপারে এতোদিন যুক্তরাষ্ট্রের নীতি ছিল, শহরটির ব্যাপারে যে কোনো সিদ্ধান্ত নিতে হলে ইসরায়েলকে ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনা করে নিতে হবে। ট্রাম্পের এই ঘোষণার ফলে যুক্তরাষ্ট্র সেই কয়েক দশক ধরে অনুসরণ করা নীতি থেকে সরে আসতে যাচ্ছে।

ওই কর্মকর্তা জানিয়েছেন, গ্রিনিচ মান সময় সন্ধ্যা ৬টায় ট্রাম্প মার্কিন দূতাবাস সরানোর ঘোষণা দিতে যাচ্ছেন। নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবেই ট্রাম্প এ ঘোষণা দিতে যাচ্ছেন।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে