thereport24.com
ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪,  ২২ রবিউল আউয়াল ১৪৩৯

কাউকে পেছনে রেখে এসডিজি অর্জন সম্ভব নয় : সিপিডি

২০১৭ ডিসেম্বর ০৬ ১৩:১৯:৫০
কাউকে পেছনে রেখে এসডিজি অর্জন সম্ভব নয় : সিপিডি

দ্য রিপোর্ট প্রতিবেদক : কাউকে পেছনে রেখে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সম্ভব হবে না বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে সিপিডি আয়োজিত 'নাগরিক সম্মেলন ২০১৭ : বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন' শীর্ষক সম্মেলনের প্রারম্ভিক অধিবেশনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়ন করতে হলে বৈষম্যের শিকার সবাইকে উন্নয়নের অংশীদার করতে হবে। কাউকে পেছনে ফেলে রাখা যাবে না।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বৈষম্য দূর করার জন্য যা যা করা প্রয়োজন আমরা তা করব। এর জন্য আমরা একটা নেটওয়ার্ক তৈরি করেছি।

তিনি বলেন, বৈষম্য দূর করতে আমাদের কন্ঠকে শক্তিশালী করতে হবে। সেই সাথে সরকারের পাশাপাশি বেসরকারি ও সাধারণ নাগরিকদের কাজকে আরো দৃশ্যমান করতে হবে। মূলত পিছিয়ে পড়া মানুষকে নিয়ে উন্নয়ন করাটা আমাদের মূল লক্ষ্য

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বর্তমান সমাজে অর্থের বৈষম্য তৈরি হয়েছে। সেই সাথে সম্পদেরও বৈষম্য সৃষ্টি হয়েছে। এটা একটি দেশের মধ্যে অসন্তোষ সৃষ্টি করে। এগুলো দূর করতে হলে আমাদের চিন্তার ও ধারণার পরিবর্তন আনতে হবে।

সস্মেলনে বক্তব্য রাখেন, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস আনিসুজ্জামান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, মানবাধিকারকর্মী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল প্রমুখ।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে