thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

দুইয়ে উঠলেন কোহলি

২০১৭ ডিসেম্বর ০৭ ১৯:৪৯:৪১
দুইয়ে উঠলেন কোহলি

দ্য রিপোর্ট ডেস্ক : আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন বিরাট কোহলি। ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ভারতের অধিনায়ক। বর্তমান তার রেটিং ৮৯৩।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে ২টি ডাবল ও একটি সেঞ্চুরি এসেছে কোহলির ব্যাট থেকে। পাঁচ ইনিংসে ব্যাটিং করে মোট ৬১০ রান করেছেন তিনি। এমন দুর্দান্ত পারফরমেন্সের সুবাদেই টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে ওয়ানডে ও টি২০ ক্রিকেটে ব্যাটসম্যানদের শীর্ষে থাকা কোহলির।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ডের জো রুট, ভারতের চেতেশ্বর পূজারা ও নিউজিল্যান্ডের দলপতি কেন উইলিয়ামসকে পেছনে ফেলে দ্বিতীয়স্থানে উঠে এসেছেন কোহলি। এই তালিকার শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ৯৩৮ রেটিং নিয়ে সবার উপরে আছেন স্মিথ। অসি অধিনায়কের চেয়ে ৪৫ রেটিং পিছিয়ে রয়েছেন কোহলি।

ওয়ানডে ও টি২০-তে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে থাকার পাশাপাশি টেস্টেরও সেরা হতে পারলে অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং ও সাবেক ব্যাটসম্যাস ম্যাথু হেইডেনের পাশে বসবেন কোহলি। কারণ অতীতে একই সময়ে ক্রিকেটের তিন ফরম্যাটের শীর্ষে ছিলেন পন্টিং ও হেইডেন।

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্ডিমাল। একটি সেঞ্চুরি ও দু’টি হাফ-সেঞ্চুরিতে ছয় ইনিংসে ৩৬৬ রান করেছেন তিনি। তাই প্রথমবারের মতো নিজের ক্যারিয়ারে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে দশে জায়গা পেয়েছেন চান্ডিমাল। আট ধাপ এগিয়ে ৭৪৩ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ের নবমস্থানে রয়েছেন চান্ডিমাল।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০ ব্যাটসম্যানের তালিকা-

১ স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)-রেটিং পয়েন্ট ৯৩৮

২ বিরাট কোহলি (ভারত)- -রেটিং পয়েন্ট ৮৯৩

৩ জো রুট (ইংল্যান্ড) -রেটিং পয়েন্ট ৮৭৯

৪ চেতেশ্বর পূজারা (ভারত) -রেটিং পয়েন্ট ৭৩

৫ কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)-রেটিং পয়েন্ট ৮৬৫

৬ ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) -রেটিং পয়েন্ট ৮১৫

৭ হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা) -রেটিং পয়েন্ট ৭৯৫

৮ আজহার আলী (পাকিস্তান) -রেটিং পয়েন্ট ৭৫৫

৯ দিনেশ চান্ডিমাল (শ্রীলংকা) -রেটিং পয়েন্ট ৭৪৩

১০ ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা) -রেটিং পয়েন্ট ৭৩২

(দ্য রিপোর্ট/জেডটি/ডিসেম্বর ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর