thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

পশ্চিম তীরে ব্যাপক সংঘর্ষ

২০১৭ ডিসেম্বর ০৮ ২১:২৯:১০
পশ্চিম তীরে ব্যাপক সংঘর্ষ

দ্য রিপোর্ট ডেস্ক : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতিতে ক্ষুব্ধ ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষ ঘটনা ঘটেছে।

শুক্রবার দখল করা পশ্চিম তীর এবং ইসরায়েল-গাজা সীমান্তে সংঘর্ষ শুরু হয়। এর উত্তেজনা জেরুজালেমে ছড়িয়ে পড়ে।

ফিলিস্তিনের চিকিৎসা-সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, সহিংসতায় বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হয়েছেন।

পশ্চিম তীরের বেথলেহেম, রামাল্লা, হেবরন, নাবলুসসহ আরও কয়েকটি স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে বলে খবর পাওয়া গেছে। টেলিভিশনে সম্প্রচারিত ভিডিও চিত্রে দেখা গেছে, পাথর নিক্ষেপকারী বিক্ষোভকারীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনী জলকামান ব্যবহার করছে। কোথাও কোথাও নিরাপত্তা বাহিনী রাবার বুলেট ব্যবহার করেছে বলেও খবর পাওয়া গেছে।

শুক্রবার জুমার নামাজের আগে থেকেই জেরুজালেমের ওল্ড সিটিতে বিপুলসংখ্যক ইসরায়েলি পুলিশ মোতায়েন করা হয়। এর আগে জুমার নামাজের পর বিক্ষোভের ঘোষণা দিয়েছিলেন ফিলিস্তিনিরা। এ জন্যই সহিংসতার আশঙ্কায় পুলিশ মোতায়েন করা হয়।

ফিলিস্তিন ও ইসরায়েল—দুটি দেশই জেরুজালেমকে তাদের রাজধানী হিসেবে বিবেচনা করে। দীর্ঘ সময় ধরে এই শহরটি নিয়ে দুটি দেশের মধ্যে সংঘাত চলে আসছে। যুক্তরাষ্ট্রই প্রথম দেশ, যে এই স্বীকৃতি দিল। এর প্রতিবাদ জানিয়েছে আরব ও ইসলামি বিশ্ব। এর সমর্থন দেয়নি যুক্তরাষ্ট্রের পশ্চিমা মিত্ররাও।

এদিকে, মার্কিন ঘোষণার প্রতিবাদে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ার পর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সাথে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পূর্ব নির্ধারিত সাক্ষাতও বাতিল করে দেবার আশঙ্কা তৈরি হয়েছে।আর এ প্রেক্ষাপটে বৈঠক বাতিল না করতে ফিলিস্তিনকে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউজ।

এই মাসের শেষের দিকে সেই অঞ্চলে এক সফরে যাবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। কিন্তু সেই সময়ে তাকে 'স্বাগত জানানো হবে না' বলে ঘোষণা দিয়েছেন প্যালেস্টাইনের একজন কর্মকর্তা জিব্রি রাজৌব।

কিন্তু নির্ধারিত বৈঠক ফিলিস্তিন যাতে বাতিল না করে সেই মর্মে আগেই হুঁশিয়ারি দিয়ে হোয়াইট হাউস বলেছে, এই ধরণের সিদ্ধান্ত বরং আরো উল্টো ফল বয়ে আনবে।

বিতর্কিত নগরী জেরুসালেমকে বুধবারে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন দূতাবাস সেখানে স্থানান্তরের ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

তার এই ঘোষণার নিন্দা জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানিসহ পৃথিবীর বিভিন্ন দেশ।

(দ্য রিপার্ট/জেডটি/ডিসেম্বর ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর