thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বাংলাদেশে আন্তর্জাতিক মানের নির্বাচন চায় ইইউ

২০১৭ ডিসেম্বর ১০ ০০:১৫:২০
বাংলাদেশে আন্তর্জাতিক মানের নির্বাচন চায় ইইউ

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক আন্তর্জাতিক মানের গণতান্ত্রিক নির্বাচন চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শনিবার (৯ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ইইউ’র বাংলাদেশ অফিস এক বিবৃতিতে একথা বলেছে।

এতে বলা হয়, আরও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক আন্তর্জাতিক মানের গণতান্ত্রিক নির্বাচনসহ মানবাধিকার এবং গণতন্ত্রের প্রতি সম্মান এবং তা এগিয়ে নেয়ায় দৃঢ়ভাবে বিশ্বাস করে ইইউ।

বিবৃতিতে বলা হয়, মানবিক মর্যাদা, স্বাধীনতা, গণতন্ত্র, সমতা, আইনের শাসন এবং মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন হলো ইইউ’র চুক্তিসমূহ এবং কাজের মূল ভিত্তি।

এতে বলা হয়, ২০০১ সালে স্বাক্ষরিত বাংলাদেশ-ইইউ সহযোগিতা চুক্তিতে দুই পক্ষই জাতিসংঘ সনদ মেনে মানবাধিকার সুরক্ষার মূলনীতিগুলোর গুরুত্ব মেনে চলার ব্যাপারে একমত হয়েছিল। ইইউ-বাংলাদেশে সম্পর্কের অবিচ্ছেদ্য অংশ হলো মানবাধিকার।

বিবৃতিতে আরও বলা হয়, রোহিঙ্গা জনগোষ্ঠীর বাস্তবতা বিশ্বকে স্মরণ করিয়ে দিচ্ছে- সার্বজনীন মানবাধিকার ঘোষণার প্রায় ৭০ বছর পরও সংস্কৃতি, ধর্ম আর জাতিগত পার্থক্যের কারণে মানুষের এসব অধিকার বড় ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে।

ইইউ জানায়, রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষার প্রশ্নে ইইউ সোচ্চার রয়েছে। রোহিঙ্গাদের অধিকার রক্ষার প্রচেষ্টা অব্যাহত রাখতে বাংলাদেশকে উৎসাহ দিয়ে আসছে সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, স্থিতিশীলতা, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের জন্য এটা গুরুত্বপূর্ণ যে, বাংলাদেশ জাতি, বয়স, লিঙ্গ পরিচয়, ধর্ম, রাজনৈতিক সংশ্লিষ্টতা, প্রতিবন্ধিত্ব এবং আর্থ-সামাজিক অবস্থানের ঊর্ধ্বে উঠে সবার মানবাধিকার রক্ষা করে এগিয়ে যাচ্ছে।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর