thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বাংলাদেশ-ভারত রুটে অপারেটর নিয়োগ টেন্ডারে বাধা নেই

২০১৭ ডিসেম্বর ১৩ ১২:৪৪:১২
বাংলাদেশ-ভারত রুটে অপারেটর নিয়োগ টেন্ডারে বাধা নেই

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভাড়া নির্ধারণ না করে বাংলাদেশ-ভারতের পাঁচ রুটে দুই বছরের জন্য বাস অপারেটর নিয়োগ দেওয়ার টেন্ডার প্রক্রিয়ার ওপর দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১৩ ডিসেম্বর) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ জারি করা রুল খারিজ করে এই রায় ঘোষণা করেন।

অইনজীবীরা জানিয়েছেন, এই আদেশের ফলে বিআরটিসির টেন্ডার কার্যক্রম চালাতে বাধা নেই।

রুটগুলো হচ্ছে- ঢাকা-কলকাতা-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা, ঢাকা-খুলনা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা ও ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি।

আদালতে বিআরটিসির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনিরুজ্জামান। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন।

এর আগে গত ২৩ নভেম্বর টেন্ডার কার্যক্রমে হাইকোর্টের স্থগিতাদেশ বহাল রেখে রুল ১৪ ডিসেম্বরের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেন আপিল বিভাগ।

এই পাঁচ রুটে বাস অপারেটর নিয়োগের জন্য গত ৪ জুলাই একটি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ভাড়া নির্ধারণ না করে এ ধরনের বিজ্ঞপ্তি চলমান ভাড়া নৈরাজ্যকে আরো উস্কে দেবে-এমন আশঙ্কা প্রকাশ করে যাত্রীকল্যাণ সমিতি গত ১৩ জুলাই সরকারকে দুই দেশের প্রটোকল অনুযায়ী ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারির আবেদন জানায়। কিন্তু সরকারের কাছ থেকে কোনো ‘সদুত্তর না পেয়ে’ হাইকোর্টে এই রিট আবেদন করেন যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

ওই রিটের প্রথমিক শুনানি নিয়ে গত ২৩ জুলাই রুল জারি করেন হাইকোর্ট। ভাড়া নির্ধারণ না করে দুই বছরের জন্য বাস অপারেটর নিয়োগে দেওয়ার টেন্ডার বিজ্ঞপ্তি কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না-তা জানতে চাওয়া হয় রুলে। একইসঙ্গে টেন্ডার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর