thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করতে চায় ওআইসি

২০১৭ ডিসেম্বর ১৪ ১৫:২১:৪৯
জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করতে চায় ওআইসি

দ্য রিপোর্ট ডেস্ক : পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করতে আহ্বান জানিয়েছে ওআইসি। তুরস্কের ইস্তাম্বুলে বিশ্বের ইসলামী দেশগুলোর জোটের রাষ্ট্র ও সরকার প্রধানদের বিশেষ সম্মেলনের যৌথ ঘোষণায় বুধবার এই আহ্বান আসে। খবর- বিবিসির।

ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর ফিলিস্তিনিদের ক্ষোভ-বিক্ষোভ এবং বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনার মধ্যে ইস্তাম্বুলে সম্মেলনে মিলিত হন অর্ধ শতাধিক মুসলিম দেশের রাষ্ট্র নেতারা। ওআইসির বর্তমান চেয়ার তুরস্কের রিসেপ তাইয়েপ এরদোয়ান ডাকা এই সম্মেলনে এসে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস যুক্তরাষ্ট্রকে ধিক্কার জানান।

মাহমুদ আব্বাস বলেন, ‘জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী আছে এবং সবসময়ই তা থাকবে।’
রয়টার্স জানিয়েছে, সম্মেলন শেষে যে ‘ইস্তাম্বুল ঘোষণাপত্র’ সাংবাদিকদের দেওয়া হয়, তাতে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জানানোর কথা বলা আছে।

ঘোষণাপত্রে যুক্তরাষ্ট্রকে তার পরিবর্তিত অবস্থান থেকে সরে আসার আহ্বান জানিয়ে বলা হয়, ‘আমরা ট্রাম্প প্রশাসনকে এই বেআইনি সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাই। কেননা এটা এই অঞ্চলে গোলযোগময় একটি পরিস্থিতি সৃষ্টি করবে। আমরা এই ভুল সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানাই।’

বিবিসির সাংবাদিক মার্ক লোয়েন বলেছেন, ট্রাম্পের ঘোষণার পর ফিলিস্তিনিদের বিক্ষোভ এবং বিশ্বজুড়ে নিন্দা মুসলিম বিশ্বের নেতাদের দৃশ্যত এই ধরনের কঠোর প্রতিক্রিয়া দেখাতে বাধ্য করেছে।

তুর্কি প্রেসিডেন্টের ডাকে এই সম্মেলনে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে পরিচিত জর্ডানের বাদশা আবদুল্লাহ যোগ দিলেও সৌদি আরব ও মিসর রাষ্ট্রপ্রধানের পরিবর্তে মন্ত্রীদের পাঠায়।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো জোটের অন্যতম সদস্য তুরস্ক ওয়াশিংটনকে সতর্ক করে বলেছে, ট্রাম্পের এই পদক্ষেপ বিশ্বে এমন এক আগুন জ্বালাবে, যা শেষ হবে না।

মুসলিম, খ্রিস্টান, ইহুদি তিন ধর্মের মানুষের কাছেই পবিত্র স্থান জেরুজালেম নিয়ে ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্ব চলছে যুগের পর যুগ। ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল।

ট্রাম্পের ঘোষণাকে সরাসরি ইসরায়েলের পক্ষাবলম্বন হিসেবে দেখছেন মাহমুদ আব্বাস। তিনি সম্মেলনে ভাষণে বলেন, এরপর আর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকার অধিকার নেই।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর