thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ছায়েদুল হকের প্রথম জানাজা সম্পন্ন, দুপুরে দাফন

২০১৭ ডিসেম্বর ১৭ ০৯:৩০:০৩
ছায়েদুল হকের প্রথম জানাজা সম্পন্ন, দুপুরে দাফন

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় রবিবার (১৭ ডিসেম্বর) মরহুম মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল জানাজা অনুষ্ঠিত হয়েছে। সকালে জানাজার পর এই মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান জানানো হয় ঢাকা জেলা প্রশাসকের পক্ষ থেকে।

ছায়েদুল হকের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

এর আগে রবিবার সকাল সাড়ে ৯টার দিকে লাশবাহী অ্যাম্বুলেন্সে করে ছায়েদুল হকের লাশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় নিয়ে আসা হয়।

মরহুমের লাশ হেলিকপ্টারযোগে তার জন্মস্থান ও নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে নেওয়া হবে। ওই উপজেলার আশুতোষ পাইলট হাইস্কুল মাঠে বেলা ১১টায় তার দ্বিতীয় নামাজে জানাজা হবে। পরে মরহুমের লাশ নেওয়া হবে তার নিজ গ্রাম পূর্বভাগে। সেখানে বাদ জোহর তৃতীয় জানাজা শেষে মা-বাবার কবরের পাশে দাফন করা হবে ছায়েদুল হককে।

সকালে জানাজার পর এই মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান জানানো হয় ঢাকা জেলা প্রশাসকের পক্ষ থেকে।

ছায়েদুল হকের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

শনিবার (১৬ ডিসেম্বর) সকাল ৮টা ৩৯ মিনিটে বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মন্ত্রী ছায়েদুল হক।

মরহুমের পুত্র ঢাকা মেডিক্যাল কলেজের প্রভাষক ডা. এ এস এম রায়হানুল হক সাংবাদিকদের জানিয়েছেন, উপজেলার আশুতোষ পাইলট হাইস্কুল মাঠে বেলা ১১টায় তার দ্বিতীয় নামাজে জানাজা হবে। পরে মরহুমের লাশ নেওয়া হবে তার নিজ গ্রাম পূর্বভাগে। সেখানে বাদ জোহর তৃতীয় জানাজা শেষে মা-বাবার কবরের পাশে দাফন করা হবে ছায়েদুল হককে।

ডা. এ এস এম রায়হানুল হক জানান, আগস্ট মাস থেকে প্রোস্টেট গ্লান্ডের সংক্রমণে মন্ত্রীর অপারেশন হয়। ১৬ নভেম্বর থেকে তিনি বিএসএমএমইউ হাসপাতালে ছিলেন। এরপর বাসায় ফিরে যান। পুনরায় অসুস্থ হয়ে পড়লে ৫ ডিসেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ১৩ ডিসেম্বর থেকে তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রের (আইসিইউ) ১৬ নম্বর বেডে লাইফ সাপোর্টে রাখা হয়। শনিবার সকালে তিনি মারা যান।

১৯৪২ সালের ৪ মার্চ জন্ম নেওয়া ছায়েদুল হক ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসন থেকে পাঁচবারের নির্বাচিত এমপি। তিনি ২০১৪ সালের ১২ জানুয়ারি মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। আওয়ামী লীগের এ প্রবীণ নেতা এর আগে খাদ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর