thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

চিলিতে ভূমিধসে নিহত ৫, নিখোঁজ ১৫

২০১৭ ডিসেম্বর ১৭ ১০:২২:০৫
চিলিতে ভূমিধসে নিহত ৫, নিখোঁজ ১৫

দ্য রিপোর্ট ডেস্ক : মূষলধারে বৃষ্টির কারণে চিলির দক্ষিণাঞ্চলে ভিলা সান্তা লুসিয়া নামের একটি গ্রাম ভূমিধসে চাপা পড়েছে। এ ঘটনায় কয়েক ডজন ঘরবাড়ি ধ্বংস হয়েছে। এ ভয়াবহ ভূমিধসে ওই গ্রামের পাঁচজন নিহত হয়েছে ও কমপক্ষে ১৫ জন নিখোঁজ রয়েছে। গ্রামটি পর্যটনের জন্য জনপ্রিয়।

শনিবার (১৬ ডিসেম্বর) ভোরে দেশটির হ্রদ এলাকার প্রত্যন্ত গ্রাম ভিলা সান্তা লুসিয়ায় এ ঘটনা ঘটে। খবর- বিবিসির।

দেশটির প্রেসিডেন্ট মাইকেল ব্যাচেলেট ওই এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন। হাজার হাজার লোক বিদ্যুৎহীন হয়ে পড়েছে এবং অন্যান্য অঞ্চলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এলাকাটি। প্রেসিডেন্ট ব্যাচেলেট বলেছেন, ‘ভিলা সান্তা লুসিয়া গ্রামের বাসিন্দাদের রক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছি আমি।’

চিলির রাজধানী সান্তিয়াগো থেকে প্রায় ১ হাজার ১০০ কিলোমিটার দক্ষিণে একটি উপত্যকায় গ্রামটির অবস্থান। প্রবল বৃষ্টিতে আশপাশের পাহাড় ধসে কাদা-মাটি-পাথর নেমে এসে গ্রামটি গ্রাস করেছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যে বৃষ্টিপাত হয়েছে, তা অস্বাভাবিক। সাধারণত এমন বৃষ্টিপাত ওই এলাকায় হয় না।

আগ্নেয়গিরি ও বনাঞ্চলের কারণে পর্যটনের জন্য জনপ্রিয় করকোভাদা ন্যাশনাল পার্কের পাশে অবস্থিত হলেও ভিলা সান্তা লুসিয়া গ্রাম খুব বেশি জনবহুল নয়। স্থানীয় সময় শনিবার সকালে গ্রামটিতে ভূমিধস হয়।

এদিকে, চিলির প্রেসিডেন্ট নির্বাচনে রোববার দ্বিতীয় দফার ভোট গ্রহণের আগের দিন ভূমিধস হলেও ভোট গ্রহণ কার্যক্রম থেমে নেই। এ নির্বাচনে চিলির প্রাক্তন প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা ও প্রাক্তন টিভি উপস্থাপক আলেসান্দ্রো গুইলিয়ারের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। চিলির ১ কোটি ৪০ লাখ ভোটার এ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবে।

(দ্য রিপোর্ট/এনটি/ডিসেম্বর ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর