thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫,  ৫ নভেম্বর ১৪৩৯

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়েছে দু’কোটির বেশি শিশু

২০১৭ ডিসেম্বর ২৩ ২২:৫৮:০৯
ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়েছে দু’কোটির বেশি শিশু

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের ২ কোটি ২১ লাখ শিশুকে অন্ধত্ব ও মৃত্যুর হাত থেকে বাঁচানোর লক্ষ্যে সারাদেশে শনিবার জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন (দ্বিতীয় রাউন্ড) পালন করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের এবং ১২ থেকে ১৫ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সুত্র জানায়, স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীরা সকাল ৮ টা থেকে বিকেল ৪ টার মধ্যে সারা দেশে এক লাখ ২০ হাজার স্থায়ী ও ২০ হাজার অস্থায়ী ভ্রাম্যমান কেন্দ্রে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ান।

বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, বিমান বন্দর, রেল স্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে ভ্রাম্যমান কেন্দ্র স্থাপন করে ভিটামিন-এ প্লাস খাওয়ানো হয়।


স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, দেশে বর্তমানে ভিটামিন-এ’র অভাবে অন্ধত্বে ভুগছে এমন শিশুর হার এক শতাংশেরও কম। অথচ ১৯৭৪ সালে এ হার ছিল ৩ দশমিক ৭৪ শতাংশ। সরকারের আন্তরিক প্রচেষ্টায় দেশে অন্ধত্বের হার কমে এসেছে।

বিশেষজ্ঞরা জানান ভিটামিন এ-এর অভাবে শুধু অন্ধত্বই হয় না, এতে অন্যান্য রোগের ঝুঁকিও বেড়ে যায়।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ১৯৭৩ সাল থেকে জাতীয়ভাবে শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম পরিচালনা করে আসছে।


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের উদ্যোগে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হয়।


সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী, বছরে দুই বার ভিটামিন ‘এ’-এর অভাব পূরণে সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেওয়া হয়।

(দ্য রিপোর্ট/জেডটি/ডিসেম্বর ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে